deshbangla71news.com
  • Home
  • শিক্ষা
  • অবশেষে অনলাইনেই হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা
শিক্ষা

অবশেষে অনলাইনেই হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা


সাকিফুল ইসলামঃ করোনা মহামারীর কারনে ১ বছরেরও বেশি সময় ধরে বন্ধ রয়েছে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় সহ সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। তবে কখন খুলবে তা এখন নিশ্চিত করেনি শিক্ষামন্ত্রনালয়। ফলে পরীক্ষা আটকে রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও। পরীক্ষা পেছানোর কারনে দীর্ঘসময় ধরে একই সেশন কাটাতে হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তার মধ্যে অন্যতম।
বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারনে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীরা।
চলমান সেশন অনেক আগে শেষ হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারনে তা সম্ভব হয়নি। ফলে অনলাইনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেশনজোট কমাতে অনলাইনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কর্তৃপক্ষের এক বিবৃতিতে জানা যায়, ‘আমরা প্রাথমিকভাবে বিভিন্ন বিভাগের আটকে থাকা অসমাপ্ত পরীক্ষা নেয়ার বিষয়টি অগ্রাধিকার দিচ্ছি। এটি একটি দীর্ঘ মেয়াদি প্রক্রিয়া। আমরা ২৭ মে সবাই বসবো। প্রথমে সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকদের কাছে পরীক্ষার বিষয়ে মতামত চাওয়া হবে।

তারা তাদের মতামত অনুষদের ডিনদের জানাবেন। ডিনরা কমিটির সভায় জানাবেন। পরবর্তীতে আমরা একটা পদ্ধতির বিষয় চিন্তা করে তা একাডেমিক কাউন্সিলে প্রেরণ করবে। সেখানে অনুমোদন হলে পরীক্ষা নেয়া হবে। অনলাইনে পরীক্ষা নেয়ার বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।
কমিটি আগামী ২৭ মে প্রথম সভায় বসবেন। তারা কীভাবে পরীক্ষা নেওয়া যেতে পারে এবং সব বিবেচনা করে কমিটি একটি সিদ্ধান্ত দেবেন।’


Related posts

কিভাবে নিজের সন্তানকে সংশোধন করবেন?

নিজস্ব প্রতিবেদক

শিক্ষায় বড় ধরনের পরিবর্তন আসছে

deshbangla71news.com

২৮ বছর বেতন পান না অনার্স-মাস্টার্সের ৫ হাজারের বেশি শিক্ষক

deshbangla71news.com