deshbangla71news.com
  • Home
  • প্রযুক্তি
  • আগামীর পৃথিবীকে বদলে দেওয়ার মত বিজ্ঞানের কিছু অসাধারণ আবিষ্কার.
প্রযুক্তি

আগামীর পৃথিবীকে বদলে দেওয়ার মত বিজ্ঞানের কিছু অসাধারণ আবিষ্কার.


নিজস্ব প্রতিবেদক:

 

সভ্যতার অগ্রগতির সাথে সাথে বিজ্ঞানের সঠিক ব্যবহার মানব সভ্যতাকে সহজতর করে এসেছে। বর্তমান সময়ে একদিন দিন তো দূরের কথা এক মুহূর্তও যেন বিজ্ঞান ছাড়া অচল। 

আজ জানব আগামীর পৃথিবীকে বদলে দিতে পারে বিজ্ঞানের এমন কিছু অসাধারণ আবিষ্কার সম্পর্কে।

১.মাথা প্রতিস্থাপন

বিগত চার দশক ধরে বিশ্বের সেরা সেরা ডাক্তার ও গবেষকরা নিরলস কাজ করে যাচ্ছেন প্যারালাইস নিরাময় আবিষ্কার করার জন্য। যেহেতু প্যারালাইসিস এর মূল কারণ মেরুদন্ডের মাঝের স্পাইনাল কর্ডে আঘাত পাওয়া তাই সেটাকে কিভাবে সুরক্ষিত করা যায় অথবা আহত কর্ড কে সারিয়ে তোলা যায় সেই বিষয়ে কাজ করছে গবেষকরা।

সম্প্রতি ইতালীয় শল্যচিকিৎসক সের্গিও কানাভেরোর তরফে চিকিৎসাবিজ্ঞানে একটি যুগান্তকারী আবিষ্কার করেছেন। তিনি স্পাইনাল কর্ড কেটে মেরামত করে চুম্বক আবেশ এর সাহায্যে জোড়া দিবেন বলে পরিকল্পনা করেছেন এজন্য একবার অস্ত্রোপচারে খরচ হবে প্রায় দেড় কোটি ডলার যা বাংলাদেশী টাকায় ১৩০ কোটি টাকা।

২.ষষ্ঠ আঙ্গুল

আমরা অনেকেই কিছু মানুষের হাতে দুটো বুড়োআঙ্গুল দেখতে পাই। আপাতদৃষ্টিতে এই আংগুল দুটোর কোন কাজ না থাকলেও বর্তমানে এই বুড়ো আংগুল গুলোকেই কাজে লাগাতে কাজ করে যাচ্ছে বিজ্ঞানীরা। সম্প্রতি বিজ্ঞানীরা দুই হাতের জন্য দুটি বুড়োআঙ্গুল আবিষ্কার করেছেন যা অন্যান্য সাধারণ অঙ্গুলের মতোই কাজ করবে এবং ব্লুটুথের মাধ্যমে এই আঙ্গুলগুলোকে চাইলে নড়াচড়াও করা যাবে। Dani cloud নামে নিউজিল্যান্ডের একজন ডিজাইনার একটি থ্রিডি প্রিন্টার আংগুল আবিষ্কার করেছেন যা দিয়ে জামা কাপড় থেকে শুরু করে পিস্তল পর্যন্ত প্রিন্ট করা যায়।

৩.ক্যান্সার শনাক্ত করবে গুগল

গুগোল X-lab চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির জন্য কাজ করে যাচ্ছে অনেকদিন ধরেই। তবে ন্যানোটেকনোলজি এবং মেডিসিন এই দুটো ক্ষেত্র নিয়ে গুগল কাজ করে খুব চমৎকার রেজাল্ট দিয়েছে গুগল। সম্প্রতি তারা উদ্ভাবন করেছে ক্যান্সার পিল যা দ্বারা ক্যান্সার শনাক্ত করা যাবে প্রাথমিক পর্যায়ে। সাধারণত ক্যান্সার প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে সেটি নিরাময় করাও সহজ হয়ে ওঠে। কিন্তু ‌ বিশ্বের দেশের মানুষ ডেইলি চেকআপ করায় ১ শতাংশেরও কম।

 

আরও পড়ুন: জেনে নেই তথ্য প্রযুক্তির কিছু অসাধারণ আবিষ্কার.

 

তাই চিকিৎসাবিজ্ঞানে এটি অনেক অগ্রগতির অবদান রাখবে বলে মনে করছে গুগল। তবে গুগোল এটিকে এখনো বাজারজাতকরণের উপযোগী করে তোলেনি। আশা করছি কিছুদিনের মাঝেই বাজারে আসবে এই ক্যান্সার পিল টি।

 

‌৪.ত্বকে মিশে যাবে প্রযুক্তি

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এর প্রফেসর Zehan Bao ও তার দল প্রথম ইলেকট্রনিক বায়োপলিমার আবিষ্কার করেছেন যা ব্যবহারের পর ত্বকে মিশে যাবে। এবং আমরা আশা করছি কোন কিছুদিন পর কম্পিউটার স্মার্টফোনের ব্যবহার ছাড়াই ত্বকের মাধ্যমে প্রযুক্তিগত কাজগুলো আমরা সেরে ফেলতে পারব অসম্ভব পাতলা এবং ওজন হীন প্রযুক্তি মানুষের শরীরের জন্য একেবারে ক্ষতিকর নয়। এবং আশা করা হচ্ছে এর মাধ্যমে মানব শরীরের অনেক অজানা রহস্য উদ্ভাবন করা সম্ভব হবে।

 


Related posts

আসুস জেনফোন 8 মিনি গিকবেঞ্চ তালিকায়

নিজস্ব প্রতিবেদক

এবারো বহাল থাকছে পাবজি ব্যান

Ariful Islam Akash

এ বছর রকেট লীগ আসছে iOS এবং Android এ

নিজস্ব প্রতিবেদক

বিএনডিএ বাস্তবায়ন বিষয়ক বিসিসি-তে  কর্মশালা

Ariful Islam Akash

‘বিনিময়’ ও ‘লজিস্টিক ট্র্যাকিং’ সেবা আগামী ৬ মাসে চালু করবে আইসিটি বিভাগ

SAKIFUL ISLAM

লেনোভোর নতুন গেমিং ফোন

নিজস্ব প্রতিবেদক