deshbangla71news.com
  • Home
  • অর্থনীতি
  • ই-ভ্যালির চেয়ারম্যান-এমডির দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে আদালত
অর্থনীতি

ই-ভ্যালির চেয়ারম্যান-এমডির দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে আদালত


নিজস্ব প্রতিবেদন  প্রতারণা মামলায় অভিযুক্ত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মো. রাসেল এবং তার স্ত্রী শামীমা নাসরীন যিনি প্রতিষ্ঠানটির চেয়ারম্যান, তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। গেলো বৃহস্পতিবার (১৫জুলাই) ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ কে এম ইমরুল কায়েস এ আদেশের ঘোষণা করেন। আজ শনিবার এ তথ্য জানিয়েছেন দুদকের প্রসিকিউটর মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

 

অর্থ পাচার ও টাকা আত্মসাতের অভিযোগে ইভ্যালির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক দুজনের বিরুদ্ধে অনুসন্ধান করছে দুদক।

 

দুদক জানায়, বিভিন্ন সুত্রে তারা জানতে পারে প্রক্রিয়াধীন মামলায় অভিযুক্ত রাসেল এবং তার স্ত্রী দেশ থেকে পালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। কিন্তু এটি অনুসন্ধান কার্যক্রমে ব্যাঘাত ঘটাবে বলে দুদক আদালতে তাদের দুজনেরই দেশত্যাগের নিষেধাজ্ঞা নির্দেশ জারি করার আবেদন জানায়। যার পরিপ্রেক্ষিতে আলাদত তাদের দেশত্যাগের নিষেধাজ্ঞা আদেশ ঘোষণা করেন।

 

জানা যায়, ইভ্যালির বিরুদ্ধে বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন এবং বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদন সূত্রে উপর ভিত্তি করে গত বছরের নভেম্বর থেকে অনুসন্ধান কার্যক্রম শুরু করে দুদক।

 

প্রাপ্ত অভিযোগের পর্যালোচনা করে দুদক জানিয়েছে, চলতি বছরের ১৪ মার্চ পর্যন্ত ই-ভ্যালি এর বর্তমান সম্পদের পরিমাণ ৬৫ কোটি ১৮ লাখ টাকা। অথচ, প্রতিষ্ঠানটির দায় রয়েছে প্রায় ৪০৭ কোটি ১৮ লক্ষ টাকা। যার মধ্যে গ্রাহকদের কাছ থেকে অগ্রিম হিসেবে নেওয়া দায় প্রায় ২১৪ কোটি টাকা এবং মার্চেন্টদের কাছেও ইভ্যালির দায় রয়েছে প্রায় ১৯০ কোটি টাকা। অতএব, দুদকের হিসাব অনুযায়ী স্বাভাবিক নিয়মে ই-ভ্যালির কাছে সম্পদের পরিমান থাকার কথা প্রায় ৪০৪ কোটি টাকার। কিন্তু ইভ্যালির কাছে বর্তমানে যে সম্পদ রয়েছে অর্থাৎ,৬৫ কোটি ১৮ লাখ টাকার, যা দিয়ে প্রতিষ্ঠানটি কেবল মাত্র ১৬.১৪ শতাংশ গ্রাহকদেরই পণ্য সরবরাহ করতে সক্ষম।

 

দুদক আরও জানায়, গ্রাহক ও মার্চেন্টদের নিটক হতে গৃহীত ৩৩৯ কোটি টাকারও কোনো সন্ধান মিলছে না। অর্থাৎ, হতে পারে এই অর্থ সম্পূর্ণভাবে আত্মসাৎ অথবা অন্যত্র সরিয়ে ফেলার সম্ভাবনা রয়েছে মর্মে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উল্লেখ করা হয়।


Related posts

এই সময়ে মাছের পরিচর্যায় চাষিরা যা করবেন

নিজস্ব প্রতিবেদক

টাকা দিবসে জানুন আসল নোট চেনার উপায়

Kazi MD Sazzad Hasan

বাড়ির ছাদে ২০০ টবে দেশি-বিদেশি ফুল-ফল-সবজি

নিজস্ব প্রতিবেদক