deshbangla71news.com
  • Home
  • করোনা
  • গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ বেড়েছে দুটোই
করোনা

গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ বেড়েছে দুটোই


নিজস্ব প্রতিবেদকঃ গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণের সংখ্যা দুটোই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নভেল করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৫৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো মোট ২৬ হাজার ৭৯৪ জন। এ ছাড়া একই সময়ে ২ হাজার ৫৮৮ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ২৪ হাজার ৮৯০ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

এর আগে বুধবার (৮ সেপ্টেম্বর) দেশে করোনায় ৫২ জনের মৃত্যু হয়েছিল। ওইদিন সংক্রমণের সংখ্যা ছিল ২ হাজার ৪৯৭ জন।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে করোনাভাইরাস বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নমুনা পরীক্ষার জন্য সারাদেশে ল্যাবরেটরির সংখ্যা ছিল ৮০০ জন। এরমধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৫টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬০৫টি।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনার নমুনা সংগ্রহ করা হয় ২৯ হাজার ৪৯৫টি। নতুন ও পুরনো নমুনা নিলে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৫৪১টি। এ পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯১ লাখ ৭৫ হাজার ৯১২টি।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৬১৭ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬৮ হাজার ২১১ জন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, নমুনা পরীক্ষার জন্য সারাদেশে ল্যাবরেটরির সংখ্যা ছিল ৮০০ জন। এরমধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৫টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৬০৫টি।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনার নমুনা সংগ্রহ করা হয় ২৯ হাজার ৪৯৫টি। নতুন ও পুরনো নমুনা নিলে এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৫৪১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয় ৯১ লাখ ৭৫ হাজার ৯১২টি।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ৬১৭ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬৮ হাজার ২১১ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহের বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ৭৬ শতাংশ। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৬ দশমিক ৬২ শতাংশ। করোনায় আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ২৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩৫ জন, মহিলা ২৩ জন। এ পর্যন্ত দেশে পুরুষ রোগীর মৃত্যুর সংখ্যা ১৭ হাজার ২৯৪ জন, মহিলা রোগী মারা গেছেন ৯ হাজার ৫০০ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ৫৪ শতাংশ, নারী মৃত্যুর হার ৩৫ দশমিক ৪৬ শতাংশ।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ২১ থেকে ৩০ বছর বয়সী মারা গেছেন ২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী মারা গেছেন ৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন ১৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী মারা গেছেন ১৬ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী মারা গেছেন ৭ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী মারা গেছেন ছয়জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী মারা গেছেন একজন। এ পর্যন্ত দেশে ৬১ থেকে ৭০ বছর বয়সী মারা গেছেন ৮ হাজার ৩৪০ জন, যা সর্বোচ্চ। ৫১ থেকে ৬০ বছর বয়সী মারা গেছেন ৬ হাজার ৩০৯ জন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়— ঢাকা বিভাগে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২২ জন, চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ১৯ জন, রাজশাহী বিভাগে তিনজন, খুলনা বিভাগে ৫ জন, বরিশালে দুইজন, সিলেট বিভাগে ৮ জন, রংপুর বিভাগে ১ জন মারা গেছেন। এর মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৫০ জন, বেসরকারি হাসপাতালে ৮ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেনটাইনে গেছেন ১ হাজার ৯০০ জন, কোয়ারেনটাইন থেকে ছাড়া পেয়েছেন ৩ হাজার ১২২ জন। এ ছাড়া আইসোলেশনে গেছেন ৬৫২ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১ হাজার ৪৫৪ জন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, একদিনে দেশের অভ্যন্তরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৬ হাজার ১২ জন। আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৫ হাজার ৩৪৮ জন, স্থলবন্দরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ৩৮১ জন, সমুদ্রবন্দরে স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ২৮৩ জন।


Related posts

করোনায় জীবন দিলেন পুলিশের আরও এক গর্বিত সদস্য অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীব

Kazi MD Sazzad Hasan

রাজশাহী মেডিকেলে ২৪ ঘন্টায় করোনায় মৃতের সংখ্যা ৮

করোনায় আরো ৩০ জনের মৃত্যু, চট্টগ্রামে শনাক্ত ২০০ জন

নিজস্ব প্রতিবেদক