deshbangla71news.com
জাতীয়

নতুন বই বিতরণ চলছে সারাদেশে


নিজস্ব প্রতিবেদকঃ 

নতুন বছরের শুরুর দিন করোনা মহামারীর জন্য এবার বই উৎসব না হলেও নতুন বই বিতরণ হয়েছে সারাদেশে। বৃহস্পতিবার এসএসসি ও সমমানের ফলাফল ঘোষণার দিন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই বিতরণ কার্যক্রম শুরু করেন।

তারই ধারাবাহিকতায় নতুন বছরের প্রথম দিনে শনিবার বই উৎসব চলছে দেশের সবগুলো স্কুলে।

এ বছর সরকার ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরণ করা হয়েছে। প্রতিবছর সব শিক্ষার্থী একসাথে নতুন বই হাতে পেলেও এ বছর কিছুটা ব্যতিক্রম পদ্ধতিতে বই বিতরণ করা হচ্ছে। প্রতিদিন দুইটি করে ক্লাসের শিক্ষার্থীকে আলাদা আলাদা শিফটে বই বিতরণ করা হচ্ছে।

২০২২ শিক্ষাবর্ষে ৫টি ক্ষুদ্র-নৃগোষ্ঠী (চাকমা, মারমা, ত্রিপুরা, গারো ও সাদরী) শিশুদের মাঝে তাদের মাতৃভাষায় প্রকাশিত প্রাক-প্রাথমিক এবং প্রাথমিক পর্যায়ে পাঠ্যপুস্তক বিতরণ করা হচ্ছে। এছাড়াও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পদ্ধতিতে বইয়ের ব্যবস্থা করা হয়েছে।

২০১২ সাল থেকে বর্তমান সরকার আনুষ্ঠানিকভাবে বই বিতরণ উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে। এই কার্যক্রমের ধারাবাহিকতায় সারাদেশে একযোগে বছরের প্রথম দিন ১ জানুয়ারি শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট দফতরসমূহের কর্মকর্তা-কর্মচারিদের উপস্থিতিতে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে বই বিতরণ উদযাপিত হয়ে আসছে।

২০১০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সর্বমোট ৪০০ কোটি ৫৪ লাখ ৬৭ হাজার ৯১১ কপি বই বিতরণ করা হয়েছে।


Related posts

৭১’এর এই মার্চ মাসে বাঙালির মনে জেগে উঠেছিল স্বাধীন হওয়ার তীব্র বাসনা

নিজস্ব প্রতিবেদক

১৫ শতাংশ জরিমানা করা হয়েছে শাহীন আফ্রিদিকে

Opu Opu

আইসিসি ওয়ানডে বোলার র‍্যাংকিং-এ বড় লাফ দিয়েছে তাসকিন, সেরা দশে সাকিব!

Opu Opu

গাড়ি থামিয়ে ভ্যানচালককে পেটালেন সিলেটের মেয়র

Ariful Islam Akash

কুমিল্লায় বর্ণিল আয়োজনে পালিত হয়েছে বাংলা নববর্ষ-১৪২৯

H.A Mubarak

সরকারের দূর্নীতি-লুটপাটের খেসারত দিচ্ছে জনগণঃ লেবার পার্টির মতবিনিময় সভায় ডা. ইরান

Opu Opu