deshbangla71news.com
  • Home
  • জাতীয়
  • বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নেবে সশস্ত্র বাহিনী বিভাগ
জাতীয়

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নেবে সশস্ত্র বাহিনী বিভাগ


নিজস্ব প্রতিবেদকঃ 

 

আধুনিক, নিরাপদ ও উন্নত টেলিযোগাযোগ ব্যবস্থা স্থাপনে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি করেছে সশস্ত্র বাহিনী বিভাগ।

বৃহস্পতিবার (১২ মে) বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ব্যান্ডউইথ ব্যবহারের জন্য বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) ও সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে সমঝোতা স্মারক এবং বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনীর সঙ্গে চুক্তি সই হয়।
বিএসসিএল জানায়, এ চুক্তির আওতায় সশস্ত্র বাহিনী বিভাগের সমন্বয়ে তিন বাহিনী (সেনা, নৌ এবং বিমান বাহিনী) ও ডিজিএফআই-বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর তিনটি ট্রান্সপণ্ডার ব্যবহার করে আধুনিক, নিরাপদ ও উন্নত টেলিযোগাযোগ ব্যবস্থা স্থাপন করবে।
দেশীয় স্যাটেলাইট ব্যবহার করার মাধ্যমে সামরিক দপ্তরসমূহ টেলিযোগাযোগ ব্যবস্থায় স্বনির্ভরতা অর্জন করল।

এ চুক্তির আওতায় বিএসসিএল-সশস্ত্র বাহিনীর বিভিন্ন স্থাপনাসমূহকে ট্রান্সপন্ডারের এক্সক্লুসিভ ব্যবহার সুবিধা দেবে এবং সশস্ত্র বাহিনী জরুরি প্রয়োজনে এ তরঙ্গ নিজেদের মধ্যে সমন্বয় করে ব্যবহার করতে পারবে।

২০১৮ সালের ১২ মে তারিখে জাতির পিতা বঙ্গবন্ধুর নাম বুকে ধারণ করে মহাকাশে পাড়ি জমায় দেশের একমাত্র স্যাটেলাইট, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সশস্ত্র বাহিনী বিভাগের মহাপরিচালক (অপারেশন্স ও পরিকল্পনা পরিদপ্তর) ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মাদ মাসীহুর রহমান।

বিএসসিএলের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শাহ্‌জাহান মাহমুদ আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএসসিএল পরিচালক ড. মো. সাজ্জাদ হোসেন। উপস্থিত ছিলেন সেনাসদরের সিগন্যালস পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইকবাল আহমেদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম। আনুষ্ঠানিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন পরিচালনা পর্ষদের পরিচালক ড. এস. এম. জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লালিত স্বপ্ন সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয়ে মহাকাশ ও স্যাটেলাইট জগতে বাংলাদেশের স্বনির্ভরতা অর্জনের প্রথম ধাপ বাস্তবায়িত হয়েছে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদের ঐকান্তিক প্রচেষ্টা ও নির্দেশনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণের মাধ্যমে।

ইতোমধ্যে দেশের সবগুলো টেলিভিশন চ্যানেল, বাংলাদেশ বেতার, আকাশ ডিটিএইচ, মৎস অধিদপ্তর, ইস্টার্ন ব্যাংক লি. এবং ইউকে বেইসড মাদানি টিভি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবা গ্রহণ করছে। এই ধারাবাহিকতায় দেশের পরবর্তী স্যাটেলাইট উৎক্ষেপণ করার কাজ চলছে যা উৎক্ষেপিত হলে দেশ স্বনির্ভরতার পথে আরও এগিয়ে যাবে।


Related posts

ঐতিহাসিক মুজিবনগর দিবসকে সাধারণ ছুটি ঘোষণার আহ্বান

Kazi MD Sazzad Hasan

বোরকা পরে প্রেমিকার সঙ্গে দেখা করতে গিয়ে এলাকাবাসীর পিটুনি খেলো প্রেমিক

H.A Mubarak

বিএনপির গুম হওয়া পরিবার এর মাঝে ঈদ উপহার প্রদান.

Kazi MD Sazzad Hasan

কুমিল্লায় রমজানের শুরুতে ধর্মীয় আবহ সৃষ্টি, তারাবির নামাজে মুসল্লীদের ঢল

Opu Opu

কুমিল্লার বুড়িচংয়ে মাদক কারবারির গুলিতে সংবাদকর্মী নিহত

H.A Mubarak

পরকালে পাড়ি জমালেন ক্যান্সারে আক্রান্ত থাকা সাকিবের শ্বাশুড়ি.

Kazi MD Sazzad Hasan