deshbangla71news.com
  • Home
  • ধর্ম
  • বেতন বোনাস ও ঈদের ছুটি তে অসন্তুষ্ট গার্মেন্টস শ্রমিকরা
ধর্ম

বেতন বোনাস ও ঈদের ছুটি তে অসন্তুষ্ট গার্মেন্টস শ্রমিকরা


নিজস্ব প্রতিবেদকঃ সামনে কোরবানির ঈদকে সামনে রেখে বিভিন্ন পোশাক কারখানা সহ সরকারি বেসরকারি প্রতিষ্ঠান গুলো তে এখনো বেতন বোনাস দেওয়া হয় নি বলে অভিযোগ করেছেন গার্মেন্টস সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রমিকরা।

কিন্তু গতকাল মঙ্গলবার পর্যন্ত দেশে তৈরি পোশাক খাতের অনেক কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের মজুরি ও বোনাস পরিশোধ করেনি।বিভিন্ন শিল্প কারখানায় বেতন বোনাস ও ঈদের ছুটির জন্য ভাঙচুর ও সংঘর্ষ হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠানের উর্দ্ধতর কর্মকতারা জানান সরকার থেকে এখনো সুনির্দিষ্ট কোন ঘোষণা না আশায় তারা এখনো ব্যবস্থা নিতে পারছেন না।
গত ঈদে করোনা সংক্রমণ রোধে তিন দিনের ছুটি এবং কর্মস্থলে থাকার নির্দেশনা ছিল সরকারের। কিন্তু এবার সরকারের পক্ষ থেকে এই বিষয়ে কোনো সিদ্ধান্ত না আসায় আসন্ন ঈদেও শ্রমিক অসন্তোষের আশঙ্কা করছেন।

শ্রমিকরা বলছেন লকডাউন ও ব্যাংকের কার্যক্রম শীতিল থাকায় তারা নানা অযুহাতে বেতন সহ আসন্ন ঈদের বোনাস না দেওয়ার পায়ঁতারা করছেন। এতে শ্রমিকরা না খেয়ে মরার আশঙ্কা করছেন। গত বারের মতো এইবারেরও স্বল্প পরিসরে ঈদের ছুটি দেওয়ার চিন্তা করছে সরকার।

বিজিএমইএ সভাপতি জানিয়েছেন বেশিরভাগ কারখানার শ্রমিকের বেতন পরিশোধ করা হয়েছে। কিছু কিছু কারখানায় এখনো বেতন পরিশোধ হয়নি। সে সকল কারখানার শ্রমিকের বেতন অতি দ্রুত পরিশোধ করা হবে বলে আস্বস্ত করেছেন। এবং আসন্ন কোরবানি ঈদের বোনাস সরকার থেকে অনুমতি পেলেই পরিশোধ করা হবে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি।


Related posts

ঈদের শুভেচ্ছা জানালেন গোলাম ছামদানি জনি

শান্তি প্রতিষ্ঠায় মহানবীর (সা.) আদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই

deshbangla71news.com

কাল শুরু পবিত্র রমজান মাস

নিজস্ব প্রতিবেদক