deshbangla71news.com
আন্তর্জাতিক

মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান নিম্নগামী


নিজস্ব প্রতিবেদকঃ মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান নিম্নগামী। স্পিডটেস্ট-এর জুন মাসের পরিসংখ্যান অনুযায়ী ১৩৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৫তম।

ইন্টারনেট গতি মাপার আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওকলার জানুয়ারি মাসের প্রতিবেদনে দেখা গিয়েছিলো, মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিলো ১৩৬ নম্বরে এবং ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে বাংলাদেশ ১৭৫টি দেশের মধ্যে ৯৬ নম্বরে অবস্থান করছিলো। অর্থাৎ, সবচেয়ে বাজে মোবাইল ইন্টারনেট গতির তালিকায় বাংলাদেশের অবস্থান ছিলো ৫ম তম।

তবে এবার সর্বশেষ জুন মাসের স্পীডটেস্ট পরিসংখ্যান বলছে, মোবাইল ইন্টারনেট গতিতে ১৩৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৫তম। যা মে মাসে ছিলো ১৩৪তম। অর্থাৎ, এবারে সবচেয়ে বাজে ইন্টারের গতির তালিকার বাংলাদেশের স্থান ৩য় তে নেমে এসেছে।

স্পিডটেস্ট এর পরিসংখ্যান অনুযায়ী, বাংলাদেশের মোবাইল ব্যবহারকারীরা গড়ে ১২.৪৮ এমবিপিএস গতিতে ডাউনলোড এবং ৭.৯৮ এমবিপিএস গতিতে আপলোড করতে পারে। অথচ, মে মাসেই ডাউনলোড গতি ছিল ১২.৫৩ এমবিপিএস।

অন্যদিকে ব্রডব্যান্ড ইন্টারনেট গতির দিক থেকেও বাংলাদেশের অবস্থান পিয়েছে। জানুয়ারি ও মে মাসে ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অবস্থান যেখানে ৯৬তম ছিলো, তা জুন মাসে এসে হয়েছে ৯৮তম।

পরিসংখ্যান বলছে, জুন মাসের শেষে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীদের ডাউনলোড এবং আপলোড গতি ছিলো গড়ে ৩৮.২৭ এমবিপিএস এবং ৩৭.২২ এমবিপিএস।


Related posts

পরীক্ষামূলক সম্প্রচার

deshbangla71news.com

রোহিঙ্গা প্রত্যাবাসন শ্রীলঙ্কাকে পাশে চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

কনডম দিয়ে নৌকা সারিয়ে অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয়

নিজস্ব প্রতিবেদক