deshbangla71news.com
  • Home
  • অর্থনীতি
  • যুক্তরাষ্ট্রে সাইবার হামলার শিকার প্রায় ২০০ ব্যবসাপ্রতিষ্ঠান
অর্থনীতি

যুক্তরাষ্ট্রে সাইবার হামলার শিকার প্রায় ২০০ ব্যবসাপ্রতিষ্ঠান


নিজস্ব প্রতিবেদকঃ যুক্তরাষ্ট্রের প্রায় ২০০ ব্যবসাপ্রতিষ্ঠানে বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছে। সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ‘হান্ট্রেস ল্যাবস’ এ হামলার কথা জানিয়েছে। ফ্লোরিডাভিত্তিক তথ্যপ্রযুক্তি কোম্পানি ‘ক্যাসেয়া’য় হামলা চালানোর পর তাদের সফটওয়্যার ব্যবহারকারী কোম্পানিগুলোতেও হামলা হয়েছে।

শুক্রবার দুপুরে হ্যাকিংয়ের বিষয়টি নজরে আসে, যখন গোটা যুক্তরাষ্ট্র শনিবার স্বাধীনতা দিবসের ছুটির জন্য প্রস্তুত হচ্ছে। এর পরদিন রোববার সাপ্তাহিক ছুটি। নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে ক্যাসেয়া জানিয়েছে, তারা এই হামলা খতিয়ে দেখছে।

দশটিরও বেশি দেশে ১০ হাজারেরও বেশি কোম্পানি ক্যাসেয়ার সঙ্গে চুক্তিবদ্ধ রয়েছে। তবে, ক্যাসেয়া আক্রান্ত কোম্পানির সংখ্যা জানায়নি। অল্পসংখ্যক কোম্পানি আক্রান্ত হয়েছে বলে উল্লেখ করেছে আইটি কোম্পানিটি। করপোরেট সার্ভার, ডেস্কটপ ও নেটওয়ার্ক ডিভাইসগুলো পরিচালনাকারী অ্যাপ্লিকেশনগুলোর একটিতে হামলা হয়েছে।

তবে হান্ট্রেস ল্যাবস বলছে, এই সংখ্যা প্রায় দুইশ এবং তা বাড়ছে।

হান্ট্রেস ল্যাবস বলছে, তাদের বিশ্বাস, রাশিয়া-সংশ্লিষ্ট র‍্যানসামওয়্যার গ্যাং ‘আরইভিল’ এই হামলায় জড়িত রয়েছে। হান্ট্রেস ল্যাবসের জ্যেষ্ঠ নিরাপত্তা গবেষক জন হ্যামন্ড বার্তা সংস্থাকে বলেছেন ‘এটি একটি বড় ধরনের হামলা এবং সরবরাহ ব্যবস্থায় ভয়াবহ হামলা।’


Related posts

.

deshbangla71news.com

গড়ে মূল্য কম ৩০%

Kazi MD Sazzad Hasan

পরীক্ষামূলক সম্প্রচার

deshbangla71news.com