deshbangla71news.com
অর্থনীতি

সংকট ঘনীভূত হচ্ছে বিশ্ব অর্থনীতিতে


 নিজস্ব প্রতিবেদকঃ

করোনা মহামারী বদলে দিয়েছে পৃথিবীর অনেক কিছুই ।গত দুই বছর করোনা মহামারীর কারণে ‌ বিশ্বজুড়ে পণ্য উৎপাদন অনেকটাই বন্ধ ছিল, ভোগ ব্যয় কমে গিয়েছিল এবং পর্যটন ও আন্তর্জাতিক বাণিজ্য ব্যাহত হয়েছিল।


কিন্তু এখন পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর অর্থনীতির বিধি নিষেধ মুক্ত হওয়ায় সরবরাহ চেইনে বিশাল প্রতিবন্ধকতা দেখা দিয়েছে। অর্থনীতিকে চাঙ্গা করতে বিভিন্ন দেশ উদার মুদ্রা নীতি গ্রহণ করছে। যুক্তরাষ্ট্রে এতদিন সুদের হার কম ছিল এখন তা আর নেই এবং দেশটি খুব জোরেশোরে ডলার প্রিন্ট করে বাজারে ছাড়ছে। ইউরোপের অবস্থাও তাই ।

 

অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে আমাদের দেশে গত কয়েক বছরে মূল্যস্ফীতি সর্বোচ্চ। ভারতেও একই অবস্থা। মূল্যস্ফীতি ৭ থেকে ৮ শতাংশে পৌঁচেছে এবং ডলারের দাম ৭২ রুপিতে থেকে ৭৬ রুপিতে গিয়ে পৌঁছেছে।‌ সামনের দিনগুলোতে ভারতীয় রুপি আর ও মূল্য হারাতে পারে বলে পূর্বাভাস পাওয়া গিয়েছে।

 

বাংলাদেশেও প্রতি ডলার প্রায় ৮৮ টাকা করে কিনতে হচ্ছে ‌। এরকম আরো অনেক বিষয় রয়েছে যা বৈশ্বিক অর্থনীতির সংকটের লক্ষণ হিসেবে দেখা দিতে শুরু করেছে।

 

বিভিন্ন দেশের মানুষ যেভাবে ঋণে আবদ্ধ হয়ে পড়ছে তা মোটেই ভালো লক্ষণ নয়। ব্যক্তিগত ঋণ, সরকারি ঋণ ,প্রাতিষ্ঠানিক ঋণ। মোটকথা মানুষ ঋণ ফাঁদে জড়িয়ে পড়ছে। এসব ঋণ শোধ করার ক্ষমতা অনেকেরই নেই। ফলে সরকারকে বাধ্য হয়ে এইসব ঋণ মওকুফ করে দিতে হবে এবং যার চাপ পড়বে অর্থনীতিতে।‌ ফলে বৈশ্বিক অর্থনীতি আবার আগের জায়গায় ফিরে যাওয়া অনেক কষ্টকর হয়ে দাঁড়াবে।

 

বাংলাদেশে গত দুই বছরের দারিদ্রতা বৃদ্ধি পেয়েছে যা সহসায় কমার কোন সম্ভাবনা নেই। তবে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা বেশ ভালো পর্যায়ে রয়েছে । আইএমএফ বলছে , “আমাদের প্রবৃদ্ধি ৬ দশমিক ৬ শতাংশ হবে সেটা খারাপ নয় কিন্তু তার সাথে সাথে মূল্যস্ফীতিও হানা দিচ্ছে। এরপর বৈশ্বিক মূল্যস্ফীতিতে আসছে আমাদের উপর বৈদেশিক বাণিজ্যের মাধ্যমে। তেলের দাম বেড়েছে খাদ্যশস্যের দাম বেড়েছে এবং আরো বাড়বে। চীন গত দশ বছরের মধ্যে সর্বোচ্চ খাদ্য মজুদ করেছে। এর অর্থ হচ্ছে গ্লোবাল মার্কেটে পণ্যের দাম বাড়বে তার মানে আমরা যদি চাল আমদানি করি আমাদের ব্যয় বেশি হবে।”

 

অন্যদিকে আরেকটি কোল্ডওয়ার বা শীতল যুদ্ধের দিকে ধীরে ধীরে প্রবেশ করছে পৃথিবী। চীনের বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠান উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সামনে এটা আরো বাড়তে পারে। ভারতের সাথে পাকিস্তানের সম্পর্ক আরো নিচের দিকে গেছে। ইউক্রেন নিয়ে রাশিয়ার সাথে ইউরোপের দেশগুলোর সাথে দ্বন্দ্ব তো লেগেই রয়েছে। ইসরাইল ইরান উত্তেজনা আরেকটি সমস্যা।

 

সম্প্রতি চীনকে মোকাবেলায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া মিলে নতুন প্রশান্ত মহাসাগরীয় জোট – অকাস গড়ে তুলেছে। একই উদ্দেশ্যে জাপানের সামরিক তৎপরতা বাড়ছে এবং ভারত, জাপান, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া মিলে আরেকটি জোট – কোয়াড গঠন করছে। এর বিপরীতে বড় আকারের চীন-রাশিয়ার যৌথ মহড়া দেখা দিয়েছে। এছাড়া তাইওয়ান নিয়ে চীন যুক্তরাষ্ট্র উত্তেজনা চলছে।

বিশেষ করে ভিয়েতনাম যুদ্ধের পর এত বেশি এলাকায় এত করে যুদ্ধের কোন ভাব দেখা যায়নি। স্নায়ুযুদ্ধোত্তর সময়ে গত ৩০ বছরের যুক্তরাষ্ট্র ছোট ছোট কিছু দেশকে আক্রমণ করলেও সেটা বৈশ্বিকভাবে ততটা নাড়া দেয়নি। কিন্তু এখন এই যুদ্ধের চেয়ে যুদ্ধ-যুদ্ধ ভাব বিশ্বনেতাদের রক্ষণশীল মনোভাব স্নায়ুযুদ্ধের আভাস দিচ্ছে যা বিশ্ব অর্থনীতিতে বড় একটা প্রভাব ফেলতে পারে।

স্বাধীনতার পর বাংলাদেশের   বৈদেশিক বাণিজ্যের পরিমাণ খুবই কম থাকলেও বর্তমানে বাংলাদেশের জিডিপির একটা বড় অংশ বৈদেশিক বাণিজ্যের সাথে সম্পর্কযুক্ত। এখন যদি বড় সামরিক শক্তি গুলোর মধ্যে উত্তেজনা বেড়ে যায়, তাহলে সেটি কেবল বাংলাদেশ নয় বরং, পুরো বিশ্বকে খুব বড় ভাবে আঘাত করবে।

 

 

তবে বাংলাদেশের জন্য আরেকটি দুশ্চিন্তার বিষয় হচ্ছে, মানবাধিকার ইস্যুতে কয়েকজন কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দেওয়া। এর অন্যতম প্রভাব হতে পারে বিদেশি বিনিয়োগ কমে যাওয়া। এ পরিস্থিতিতে বাংলাদেশকে সতর্ক থাকতে হবে এবং মূল্যস্ফীতি, দারিদ্রতা বৃদ্ধি ও সামাজিক অস্থিরতা এড়ানোর জন্য তৈরি থাকতে হবে।

 

বিশেষজ্ঞদের মতে, আগামী দিনে ডলারের দাম কমে যেতে পারে। অর্থাৎ ডলারের দাম কমে যাবে এবং স্বর্ণের দাম বেড়ে যাবে। লোকজন কাগজের মুদ্রা বা মুদ্রা টাকায় আস্থা রাখতে চাচ্ছে না  ফলে মুদ্রা বাজারে ধ্বস নামবে।

 


Related posts

লাগামহীন চিনির দাম

নিজস্ব প্রতিবেদক

দাম কমলো স্বর্ণের, ভরিতে ১ হাজার ১৬৬ টাকা.

Kazi MD Sazzad Hasan

কৃষক এখন তাদের কষ্টার্জিত ফসলের ন্যায্য মূল্য পাচ্ছে-খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আই-কার ( i- car)

নিজস্ব প্রতিবেদক

চাষিরা কাঁচা পাটের ন্যায্যমূল্য পাচ্ছেন: পাটমন্ত্রী

deshbangla71news.com

বিশ্ব ব্যাংকের পূর্বাভাস ‘সামঞ্জস্যহীন’

deshbangla71news.com