deshbangla71news.com
তথ্যপ্রযুক্তি

সত্যিই কি বন্ধ হয়ে যাচ্ছে পাবজি ফ্রি ফায়ার গেম!


নিজস্ব প্রতিবেদকঃ সম্প্রতি ফ্রি ফায়ার ও পাবজি নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, ওই দুটি গেম কিশোর-কিশোরী ও তরুণদের মধ্যে আসক্তি তৈরি করেছে।

যারা এ ধরনের গেমে আসক্ত তারা ভিপিএনসহ নানা বিকল্প উপায়ে গেমটি খেলতে পারবেন। আমরা সেসবও বন্ধে পদক্ষেপ নেয়ার চেষ্টা করবো।

গেরিনা ফ্রি ফায়ার (ফ্রি ফায়ার ব্যাটলগ্রাউন্ডস বা ফ্রি ফায়ার নামেও পরিচিত) একটি ব্যাটল রয়্যাল গেম।

ফ্রি ফায়ার (Free Fire) মোবাইল গেমটি সর্বপ্রথম ভিয়েতনামের গেম ডেভেলপিং স্টুডিও 111 Dots ডেভলপ করে। পরবর্তীকালে এই গেমটি সিঙ্গাপুরে অবস্থিত Garena সংস্থা রিলিজ করে। এর যাবতীয় খরচ দায়ভার বহন করে তারাই।

শুনলে হতবাক হতে হয়। 2020 সালের আগস্ট মাসের পরিসংখ্যান অনুযায়ী এই গেমের প্রতিদিনের অ্যাক্টিভ ইউজার 100 মিলিয়নের বেশি। এরই সাথে Google Play Store & App Store এই গেমটি 2019 সালের সব থেকে বেশি ডাউনলোড হওয়া একটি মোবাইল গেম।

সংশ্লিষ্টরা জানান, এ ধরনের গেম খেলার ফলে বিপুল পরিমাণ অর্থ বিদেশে চলে যাচ্ছে। অনলাইনে গেম খেলার পাশাপাশি ভার্চ্যুয়ালে অর্থ লেনদেন হচ্ছে এমএমএস প্রতিষ্ঠানের মাধ্যমে। আর এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছে রাষ্ট্র, সমাজ, ব্যক্তি ও পরিবার।


Related posts

টুইটারে আসছে ‘সুপার ফলো’ ফিচার

নিজস্ব প্রতিবেদক

বাজারে সবচেয়ে বড় নাম্বারের সেন্সর আনলো ‘সনি’

নিজস্ব প্রতিবেদক

মহানবী (স.)’কে কটূক্তি : ফ্রান্সের ওয়েবসাইটে বাংলাদেশি হ্যাকারদের হামলা

deshbangla71news.com