deshbangla71news.com
তথ্যপ্রযুক্তি

সৌরঝড়ে ধ্বংস হলো ৪০টি স্টার্লিংক স্যাটেলাইট


নিজস্ব প্রতিবেদক:

সৌরঝড়ে ধ্বংস হলো ৪০টি স্টার্লিংক স্যাটেলাইট ।।
মহাকাশে উৎক্ষেপণের একদিনেই ৪০টিরও বেশি স্যাটেলাইট হারিয়েছে স্পেসএক্স। জিওম্যাগনেটিক স্টর্ম বা সৌরঝড়ের আঘাতে স্যাটেলাইটগুলো পৃথিবীর কক্ষপথ থেকে ছিটকে যায় এবং পুড়ে যায়।

 

 

উচ্চ-গতির ইন্টারনেট নেটওয়ার্ক তৈরির জন্য ইলন মাস্কের প্রচেষ্টার অংশ হিসেবে এই মাসের প্রথম দিকে ৪০টি স্টারলিংক স্যাটেলাইট গুলো উৎক্ষেপণ করা হয়। যা মহাকাশে সাম্প্রতিক একটি জিওম্যাগনেটিক ঝড় (সৌর ঝড়) -এর পর হারিয়ে গেছে। মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করে স্পেসএক্স কর্তৃপক্ষ।

 

 

ইলন মাস্ক প্রতিষ্ঠিত বেসরকারী মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স জানায়, সূর্য থেকে অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট ঝড়টি কক্ষপথে উৎক্ষেপণ করা ৪৯ টি স্টারলিংক স্যাটেলাইটের বেশিরভাগই ধ্বংস করেছে। বিলুপ্ত স্যাটেলাইট গুলো আগামী দিনে পৃথিবীতে ফিরে আসবে। তবে ভূ-পৃষ্ঠে আঘাত করার পূর্বেই বায়ুমণ্ডলে পুড়ে যাবে বলে আশা করছে স্পেসএক্স।

 

 

স্টার্লিংক, পৃথিবীর কক্ষপথে ঘূর্ণনরত হাজারো স্যাটেলাইটের মাধ্যমে উচ্চ গতির ইন্টারনেট সেবা প্রদানের লক্ষ্যে ইলন মাস্ক প্রকল্পটি শুরু করেন।

 

 

প্রকল্পটি অত্যন্ত ব্যয়বহুল হলেও এর মাধ্যমে যেসব স্থানে ক্যাবল দিয়ে সংযোগ দেওয়া সম্ভব নয় সেখানেও ইনটারনেট সেবা পৌছে দেয়া সম্ভব হবে। যেমন– জানুয়ারিতেই ভূমিকম্পে টোঙ্গার সমুদ্রতলে নির্মিত ডাটা ক্যাবল বিচ্ছিন্ন হয়ে গেলে, ফিজির কাছাকাছি নির্মিত একটি স্টারলিংক স্টেশন থেকে ইন্টারনেট সুবিধা নিশ্চিত করা হয়েছিল।


Related posts

‘ঠিকানাহীন’ শোভার ঠিকানা এখন দেশ সেরা ৫ বিশ্ববিদ্যালয়

SAKIFUL ISLAM

ভিক্ষাবৃত্তি রোধে বিকল্প কর্মসংস্থানের জন্য ৪২ ভিক্ষুককে দেওয়া হলো ১০ লাখ ৫০ হাজার টাকা!

H.A Mubarak

পবিত্র দামোদর মাস উপলক্ষে বিভিন্ন মন্দিরে ‘দেবু’র’ উপস্থিতি

SAKIFUL ISLAM

অমিক্রন ঠেকাতে কার্যকারী ভূমিকা রাখবে ব্যতিক্রমী সেই ‘করোনা প্রতিরোধক বুথ’

SAKIFUL ISLAM

বাবা হারালেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা অপূর্ব

H.A Mubarak

বুড়িচংয়ে সাবেক এমপি অ. মোঃ ইউনুসের ১ম মৃত্যুবার্ষিকীতে দোয়া ও স্মরণসভা অনুষ্ঠিত

Opu Opu