deshbangla71news.com
তথ্যপ্রযুক্তি

হুয়াওয়ে’র বৈদ্যুতিক গাড়ি


মোঃ আরিফুল ইসলামঃ বিশ্ব মোবাইল ফোন বাজারে হুয়াওয়ের যখন বেহাল দশা ঠিক তখনই হুয়াওয়ে তার ভক্তদের সামনে প্রদর্শন করলো সিরেস এসএফ-৫ ।

হুয়াওয়ে তাদের ১৯ তম সাংহাই আন্তর্জাতিক অটোমোবাইল শিল্প প্রদর্শনীতে হুয়াওয়ে সিরেজ এসএফ-৫ এর পরিচয় তুলে ধরে। হুয়াওয়ে মূলত সিরেজ এর সাথে মিলিতভাবে সিরেজ এসএফ ৫ এর বাজার পরিচালনা করবে। হুয়াওয়ে আরও জানায়, এসএফ ৫ চায়নার সকল হুয়াওয়ে ফ্ল্যাগশিপ স্টোর গুলোতে পাওয়া যাবে।

এসএফ-৫ ২,৮৭৫ মিমি হুইলবেস সহ দৈর্ঘ্যে ৪.৭ মিটার বিস্তৃত, সম্পূর্ণ এলইডি সেটাপ ও একটি ক্রসওভার স্ট্যান্ড সহ এটি একটি আধুনিক নকশা বহন করে।

গাড়ির যান্ত্রিক ক্ষমতা হিসেবে ব্যবহার করা হয়েছে ১.৫ লিটার চার-সিলিন্ডার বিশিষ্ট পেট্রোল ইঞ্জিন এবং ইঞ্জিয়ের দু-পাশেই রয়েছে দুটি বৈদ্যুতিক মোটর। কেবল ব্যাটারির সাহায্যে গাড়িটি ১৮০ কিলোমিটার পথ অতিক্রম করতে পারে এবং ব্যাটারি ও জ্বালানির সম্মিলিত ব্যবহারে গাড়িটি প্রায় ১০০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম। মোটর ও ইঞ্জিন সম্মিলিত ভাবে ৫৫১ হর্সপাওয়ার ও ৮২০ এনএম টর্গ উৎপন্ন করতে সক্ষম। দাবি করা হচ্ছে, গাড়িটি শুণ্য থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘন্টার গতি লাভ করতে পারে কেবল ৪.৬৮ সেকেন্ড সময়ে। এসএফ-৫ এ গাড়ি-থেক-গাড়ি (ভি-২-ভি) প্রযুক্তি রয়েছে, এতে পথে-ঘাটে যেকোনো প্রয়োজনে অপর গাড়িতে শক্তি সরবরাহ করতেপারবে।

এছাড়াও এসএফ-৫ ত্রি-মাত্রিক অডিও সাউন্ড সহ পাঁচ তারকার সুরক্ষা নকশার সনদ পত্র পেয়েছে।

হুয়াওয়ে’র ঘোষণা অনুযায়ী, সিরেজ এসএফ-৫ আগামী ২১শে এপ্রিল থেকে হুয়াওয়ে স্টোর গুলোতে লভ্য করা হবে। এসএফ-৫ গাড়িটি হুয়াওয়ে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান সিরেজ এর সাথে মিলিতভাবে বাজারে আনতে চলেছে। এটি সম্পূর্ণ বিদ্যুৎ চালিত গাড়ি না হলেও অ্যাপেল, শাওমি, ওপ্পো কম্পানিগুলোর সাথে তাল মিলিয়ে বিশ্ব গাড়ির বাজারে হুয়ায়ের পথচলা হুয়াওয়েকে বিশ্ব দরবারে আবারও মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম করবে এমনই প্রত্যাশা।


Related posts

নিত্যদিনের সঙ্গী যখন ‘ক্যামেরা’

Kazi MD Sazzad Hasan

এবার শাওমি আনবে MI Car

নিজস্ব প্রতিবেদক

নিষ্ক্রিয় হচ্ছে উইন্ডোজ ১০ এর সমর্থন