deshbangla71news.com
আন্তর্জাতিক

নি:শ্বাস পরীক্ষার মাধ্যমে এক মিনিটেই মিলবে করোনার ফল


শ্বাস- প্রশ্বাস পরীক্ষার মাধ্যমে এক মিনিটেই করোনা পরীক্ষার ফল পাওয়ার পদ্ধতি আবিস্কার করেছে সিঙ্গাপুরের একটি বিশ্ববিদ্যালয়। ব্রেথোনিক্স নামে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি উদ্ভাবিত এ পদ্ধতি ৯০ শতাংশ ক্ষেত্রেই সঠিক ফলাফল দেয়।

সম্প্রতি ১৮০ জনের উপর ক্লিনিক্যাল ট্রায়াল চালায় প্রতিষ্ঠানটি। আগামী বছরের শুরুর দিকে এটির অনুমোদন লাভের আশা করা হচ্ছে। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

সম্প্রতি বিশ্ব জুড়েই পিসিআর পরীক্ষার বিকল্প পদ্ধতি খোঁজা হচ্ছে।

বর্তমানে সিঙ্গাপুরজুড়ে এ পরীক্ষা কার্যক্রমের পরিধি বাড়ানো হয়েছে। উদ্ভাবনকারী প্রতিষ্ঠানটি আশা করছে, আগামী বছরের প্রথম তিন মাসের মধ্যে এটির বাণিজ্যিক কার্যক্রম শুরুর সবুজ সংকেত মিলবে। এতে পিসিআর টেস্টের চেয়ে ৭০ শতাংশ ব্যয় কম হবে। তবে গুরুতর রোগীর করোনা সনাক্তে পিসিআর টেস্ট প্রয়োজন হতে পারে বলেও জানানো হয় প্রতিবেদনে।

এই পদ্ধতিতে মাউথপিসের মাধ্যমে একটি ডিভাইসের ভিতর নি:শ্বাস নিতেহবে। এরপর বিশেষ যন্ত্রের মাধ্যমে ডিভাইসে থাকা সেই শ্বাস পরীক্ষা করে এতে থাকা ভিওসি বিশ্লেষণ করা হবে। মাত্র এক মিনিটের ব্যবধানে যন্ত্রটি জানিয়ে দেবে পরীক্ষিত ব্যক্তি করোনায় আক্রান্ত কিনা।

নি:শ্বাসের মাধ্যমে প্রায় একই রকমের পরীক্ষা পদ্ধতি ফ্রান্সের হাসপাতালগুলোয় চালু আছে। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এ পদ্ধতি ব্যয়বহুল।


Related posts

মেক্সিকোর মাদক সম্রাট ‘এল চাপো’র স্ত্রী যুক্তরাষ্ট্রের বিমানবন্দরে গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক

তুরস্ক ও গ্রীসে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৬

deshbangla71news.com

হজে যেতে হলে নিতে হবে করোনার টিকা: সৌদি স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক