deshbangla71news.com
  • Home
  • অর্থনীতি
  • ভ্যাকসিন আসায় ঘুরে দাঁড়াবে অর্থনীতির চাকা
অর্থনীতি

ভ্যাকসিন আসায় ঘুরে দাঁড়াবে অর্থনীতির চাকা


করোনার ভ্যাকসিন আসায় মানুষের মনোবল বাড়বে। দ্রুত ঘুরে দাঁড়াবে অর্থনীতি মনে করেন জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম। তিনি বলেন, অর্থনীতি ঘুরে দাঁড়ালে বাড়বে রাজস্ব আদায়ও। সোমবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

এনবিআর চেয়ারম্যান জানান, অর্থবছরের ৬ মাসে রাজস্ব আদায় হয়েছে এক লাখ সাড়ে দশ হাজার কোটি টাকা।

অর্থবছরের প্রথম ছয় মাসে রাজস্ব আয়ের লক্ষ্য ছিল এক লাখ ৪১ হাজার কোটি টাকা প্রায়। জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের হিসাবে, আদায় হয়েছে এক লাখ সাড়ে দশ হাজার কোটি টাকা। যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে চার দশমিক এক শতাংশ বেশি। তবে লক্ষ্যের চেয়ে প্রায় ৩০ হাজার কোটি টাকা কম।

চলতি বছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা ধরা হয়েছে জানিয়ে তিনি বলেন, ভ্যাকসিন এসে গেছে, সহসাই দেয়া শুরু হবে। মানুষের ভেতর করোনা ভীতি দূর হবে। করোনার প্রকোপ কমে আসবে। দেশ স্বাভাবিক অর্থনীতিতে ফিরে আসবে। আমাদের যে টার্গেট, সেটা অর্জন করার পথে অনেক দূর অগ্রসর হব।

এনবিআরের হিসাবে, ছয় মাসে ভ্যাট আদায় হয়েছে সাড়ে ৪২ হাজার কোটি টাকা, আয়কর ৩৪ হাজার ও আমদানি শুল্ক সাড়ে ৩৩ হাজার কোটি টাকা।

এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আমরা মনে করি করোনাকালীন সময়ে কাস্টমস, ভ্যাট ও ইনকাম ট্যাক্স- এই তিন বিভাগের কর্মচারীরা অক্লান্ত পরিশ্রম করছেন রাজস্ব আদায়ে। গত বছর এই সময়ে করোনা ছিলনা। কিন্তু করোনার প্রভাব আসেনি। অর্থনীতি স্বাভাবিক ছিল। করোনাকালীন স্থবির অর্থনীতির সময়ে এই অর্জন তিন বিভাগের কর্মচারীদের পরিশ্রমের ফসল।

রাজস্ব আদায় আরো বাড়বে বলে মনে করেন এনবিআর চেয়ারম্যান। তিনি বলেন, করোনার ভ্যাকসিন আসায় দ্রুত ঘুরে দাঁড়াবে অর্থনীতি।

এনবিআর চেয়ারম্যান জানান, আমদানি রপ্তানি সহজ করতে অথরাইজড ইকোনমিক অপারেটর এইও সেবা চালু করা হয়েছে। তবে মাত্র তিনটি প্রতিষ্ঠান এ সুবিধা নিতে পেরেছে। করফাঁকির মানসিকতার জন্য অনেক প্রতিষ্ঠানই এ সেবার সুযোগ পাচ্ছে না।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম জানান, ভোজ্যতেল আমদানিতে শুল্ক কমানোর পরিকল্পনা নেই। তেলের দাম বৃদ্ধিতে তেমন চাপ পড়বে না বলেও মন্তব্য করেন তিনি।


Related posts

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বর্নিল সাজে রংপুর

Kazi MD Sazzad Hasan

১৯ হাজার পিস ইয়াবাসহ ৪ জন গ্রেফতার

deshbangla71news.com

গতবছরের চেয়ে তিনগুন জিপিএ-৫

Kazi MD Sazzad Hasan