deshbangla71news.com
  • Home
  • করোনা
  • করোনা ছড়ানোর রহস্য এখনও অজানা: ডব্লিউএইচও
করোনা

করোনা ছড়ানোর রহস্য এখনও অজানা: ডব্লিউএইচও


বিশ্বে করোনা ভাইরাসে এ পর্যন্ত ২৩ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ভাইরাসের উৎস শনাক্তে চীনের উহান সফর করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুসন্ধানী দল। তারা বলেন, সার্স-কোভ-২ ভাইরাস কোন প্রাণী থেকে ছড়িয়েছে তার উৎস এখনও জানা যায়নি।

চীনা ন্যাশনাল হেলথ কমিশনের বিশেষজ্ঞ লিয়াং ওয়াননিয়ান। তিনি চীন এবং ডব্লিউএইচও’র ৩৪ জন বিশেষজ্ঞের একজন। মঙ্গলবার উহানের সাংবাদিকদের তিনি বলেন, বিশেষজ্ঞদের ধারণা প্রাণী থেকে ভাইরাসটি ছড়িয়েছে। তবে প্রাণী থেকে কীভাবে মানুষে ছড়িয়েছে তা এখনও অজানা।
উহান শহরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। ২০১৯ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেয় চীন। লিয়াং বলেন, শনাক্তের আগে ভাইরাসটি উহানে ছড়িয়েছে; এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

তিনি বলেন, চীনে শনাক্তের আগে করোনা ভাইরাস অন্য কোথাও ছড়িয়ে থাকতে পারে। যা পরে উহানে শনাক্ত হয়। বিভিন্ন দেশে করোনা সংক্রমণের অপ্রকাশিত একটি গবেষণার বরাতে তিনি বলেন, চীনে শনাক্তের কয়েক সপ্তাহ আগে করোনা ছড়িয়ে পড়ার তথ্য উঠে এসেছে।
তিনি আরও বলেন, প্রথম শনাক্তের আগে বেশ কয়েকটি সন্দেহভাজন করোনা পজেটিভ রোগী ধরা পড়ে। যার ওপর ভিত্তি করে বলা যায়, অন্যান্য অঞ্চলে যে সন্দেভাজন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে তার তথ্য সঠিকভাবে তুলে ধরা হয়নি।


Related posts

চট্টগ্রামে করোনায় শনাক্ত ৫৭, মৃত্যু নেই

নিজস্ব প্রতিবেদক

আল্লাহ দেশকে করোনার ভয়াবহ পরিণতি হতে রক্ষা করেছেন

নিজস্ব প্রতিবেদক

নিউজিল্যান্ডগামী ক্রিকেটারদের ভ্যাকসিন দেয়া হবে ১৮ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক