1. faolimited01753@gmail.com : Fao Limited : Fao Limited
  2. admin@deshbangla71news.com : deshbangla71news.com :
  3. artaimoon@gmail.com : AR Taimoon : AR Taimoon
  4. kazimdsazzadhasan@gmail.com : Kazi MD Sazzad Hasan : Kazi MD Sazzad Hasan
  5. partspermillion01@gmail.com : MD Rakib : MD Rakib
“ভালোবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইন'স ডে” - deshbangla71news.com
সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৩:০৭ অপরাহ্ন

“ভালোবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইন’স ডে”

অর্ণব দাস
  • প্রকাশিত: শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১

“ভালোবাসা ভালবাসে শুধুই তাকে, ভালোবেসে ভালোবাসায় বেঁধে যে রাখে।“
প্রচলিত এই বাণী শুনলেই আমদের মনে অন্য রকম এক ভাল লাগা কাজ করে। মনে পরে সেই প্রিয় মানুষটার কথা। ইচ্ছে সেই প্রিয় মানুষটার ভাবনায় মগ্ন হতে।সারাদিনের ক্লান্তি শেষে যখন সেই প্রিয়জনের সাথে গল্পে মেতে উঠি,ক্লান্তির টা যেন আনন্দের সাগরে বিলিন হয়ে যায়। হাজারো ঝগড়া আর রাগারাগির পর ও কিন্তু দিনশেষে মনে পরে সেই মানুষটার কথা,ইচ্ছে করে সেই প্রিয় মানুষটাকে আরো কাছে পেতে। তখন এই উপলব্ধি করা যায় আসলে ভালবাসার মানে টা আসলে কি…!

আবার এই ভালবাসা দিবসে ভালবাসাটা হতে পারে পিতা মাতার প্রতি।সেই ছোট্ট বেলা থেকে অনেক কষ্ট করে গড়ে তুলে নিজের সন্তান টা কে।অনেক ত্যাগ স্বীকার করে প্রয়োজনে। তাই সবার এই উচিত পিতা মাতার প্রতি অবজ্ঞা না করা। তাঁদের প্রতি যদি আমরা একটু যত্নবান হই তাহলে কোনো পিতা মাতার এই জীবনের শেষ সময় টা বৃদ্ধাশ্রমে কাটা তে হবে না।

ভালোবাসা দিবস বা সেন্ট ভ্যালেন্টাইন’স ডে একটি বার্ষিক উৎসবের দিন,যা ১৪ই ফেব্রুয়ারি ভালোবাসা এবং অনুরাগের মধ্যে দিয়ে উদযাপিত হয়।দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হয়ে থাকে, যদিও অধিকাংশ দেশেই দিনটি ছুটি।আমাদের দেশে এই দিনে বেশ আনন্দে মেতে উঠে এই প্রজন্মের তরুণ,তরুণীরা।অনেক আনন্দঘন মুহূর্তের মধ্য দিয়ে নিজেদের মাঝে উদযাপন করে একবিংশ শতাব্দীর এই তরুন,তরুণীরা

উইকিপিডিয়া, (মুক্ত বিশ্বকোষের)তথ্য মতে, ২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেন্টাইন’স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচারের অভিযোগে তৎকালীন রোম সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেন্টাইনের জনপ্রিয়তা বেড়ে যায়। আর তাই তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেন্টাইন’স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’ দিবস ঘোষণা করেন। খৃষ্টানজগতে পাদ্রী-সাধু সন্তানদের স্মরণ ও কর্মের জন্য এ ধরনের অনেক দিবস রয়েছে। যেমন: ২৩ এপ্রিল – সেন্ট জজ ডে, ১১ নভেম্বর – সেন্ট মার্টিন ডে, ২৪ আগস্ট – সেন্ট বার্থোলোমিজম ডে, ১ নভেম্বর – আল সেইন্টম ডে, ৩০ নভেম্বর – সেন্ট এন্ড্রু ডে, ১৭ মার্চ – সেন্ট প্যাট্রিক ডে।
পাশ্চাত্যের ক্ষেত্রে জন্মদিনের উৎসব, ধর্মোৎসব সবক্ষেত্রেই ভোগের বিষয়টি মুখ্য। তাই গির্জা অভ্যন্তরেও মদ্যপানে তারা কসুর করে না। খৃস্টীয় এই ভ্যালেন্টাইন দিবসের চেতনা বিনষ্ট হওয়ায় ১৭৭৬ সালে ফ্রান্স সরকার কর্তৃক ভ্যালেইটাইন উৎসব নিষিদ্ধ করা হয়। ইংল্যান্ডে ক্ষমতাসীন পিউরিটানরাও একসময় প্রশাসনিকভাবে এ দিবস উদযাপন নিষিদ্ধ ঘোষণা করে। এছাড়া অস্ট্রিয়া, হাঙ্গেরি ও জার্মানিতে বিভিন্ন সময়ে এ দিবস প্রত্যাখ্যাত হয়। সম্প্রতি পাকিস্তানেও ২০১৭ সালে ইসলামবিরোধী হওয়ায় ভ্যালেন্টাইন উৎসব নিষিদ্ধ করে সেদেশের আদালত।বর্তমানকালে, পাশ্চাত্যে এ উৎসব মহাসমারোহে উদযাপন করা হয়। যুক্তরাজ্যে মোট জনসংখ্যার অর্ধেক প্রায় ১০০ কোটি পাউন্ড ব্যয় করে এই ভালোবাসা দিবসের জন্য কার্ড, ফুল, চকোলেট, অন্যান্য উপহারসামগ্রী ও শুভেচ্ছা কার্ড ক্রয় করে এবং আনুমানিক প্রায় ২.৫ কোটি শুভেচ্ছা কার্ড আদান-প্রদান করা হয়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত