1. faolimited01753@gmail.com : Fao Limited : Fao Limited
  2. admin@deshbangla71news.com : deshbangla71news.com :
  3. artaimoon@gmail.com : AR Taimoon : AR Taimoon
  4. kazimdsazzadhasan@gmail.com : Kazi MD Sazzad Hasan : Kazi MD Sazzad Hasan
  5. partspermillion01@gmail.com : MD Rakib : MD Rakib
আই-কার ( i- car) - deshbangla71news.com
রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:১৪ অপরাহ্ন

আই-কার ( i- car)

মোঃ আরিফুল ইসলাম
  • প্রকাশিত: বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১

পরিবেশের সজীবতা রক্ষার স্বার্থে জ্বালানিবাহী যানবহনের বিকল্প হিসেবে বৈদ্যুতিক গাড়ির চাহিদা বিশ্বব্যাপী। বৈদ্যুতিক স্বয়ংক্রিয় গাড়ি নির্মাণে এত দিনের টেসলা, ভোক্স ওয়াগেন এর প্রতিযোগিতায় এবার নাম লেখাবে এপেল।

২০২৪ সালে বাজারে আসতে চলেছে এপেলের তৈরী বৈদ্যুতিক স্বয়ংক্রিয় গাড়ি। এপেল ২০১৭ সালে ক্যালিফোর্নিয়ার ‘ডিপার্টমেন্ট অব মোটর ভেইকেলস’ থেকে স্বয়ংক্রীয় গাড়ি পরীক্ষামুলোক পরিচালনার অনুমতি পেয়েছিলো।

এদিকে বৈদ্যুতিক গাড়ির বাজারে একচ্ছত্র আধিপত্ব ধরে রাখবার পরিকল্পনা ভোক্স ওয়াগেন এর। কোম্পানিটি মহামারীতে প্রায় ২ লক্ষ ৩১ হাজার বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে। যেখানে এই সংখ্যার অর্ধেকেরও কম গাড়ি বিক্রি করতে পেরেছে টেসলা।

বর্তমান বিশ্বে বৈদ্যুতিক গাড়ির বাজার প্রায় ১০ট্রিলিয়ন ডলার। যে বাজারে এপেলের প্রবেশ যে নতুন কিছু নিয়ে আসবে তা বলাই বাহুল্য। এপেলের স্বয়ংক্রিয় গাড়িতে ব্যবহার করা বৈদ্যুতিক ব্যাটারী বাজারের থাকা অন্যান্য স্বয়ংক্রিয় গাড়িতে ব্যবহৃত ব্যাটারীর তুলোনায় অধিক উন্নত ও পরিবেশবান্ধব হবে -এপেল জানায়। তবে দাম হতে পারে অন্যান্য স্বয়ংক্রিয় গাড়ির তুলনায় বেশি।

এপেল জানায়, প্রাথমিক পর্যায়ে ১লক্ষ স্বয়ংক্রিয় গাড়ি তৈরি করা হবে। এজন্য ৩ শত ৬০ কোটি ডলারের চুক্তি করবে এপেল। বিশ্বের অনেক নামি-দামি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এপেলের সাথে এই চুক্তিতে আগ্রহ প্রকাশ করেছে। গাড়ি উৎপাদনে জর্জিয়াতে নতুন প্লান্ট তৈরি করবে এপেল।

ধারনা করা হচ্ছে, এপেলের এই স্বয়ংক্রিয় গাড়ি নির্মাণ প্রকল্পের নাম হতে পারে “এপেল-কার” বা “প্রজেক্ট-টাইটেন”।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত