deshbangla71news.com
নিজস্ব প্রতিবেদক

এবার ৩ দিনে শেষ টেস্ট ম্যাচ, আবারও তীব্র সমালোচনার মুখে মোদি স্টেডিয়াম


ইংল্যান্ড এবং ভারতের মধ্যকার টেস্ট সিরিজের চতুর্থ টেস্টঅর্থাৎ শেষ ম্যাচে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল স্বাগতিক ভারত এবং সফরকারী ইংল্যান্ড।

গত ৪ই মার্চে ম্যাচের প্রথম দিনে মাঠে নামে দুদল। টসে হেরে ব্যাটিং করতে নেমে শুরুর থেকেই উইকেট পতন হতে থাকে সফরকারীদের। দলীয় ১০ রানে ফিরেন ওপেনার ডমিনিক শিবলেই। এরপর দলীয় ১৫ রানে আউট হয় আরেক ওপেনার ঝাক ক্রাওলী। একের পর এক উইকেটের পতন হয় সফরকারীদের। ১ম দিনেই মাত্র ২০৫ রানে গুটিয়ে যায় সফরকারী ইংল্যান্ড।

ইংল্যান্ডের হয়ে ১ম ইনিংসে সর্বোচ্চ রান করেন বেন স্টোকস্। ৬ চার এবং ২ ছক্কার বিনিময়ে ১২১ বলে ৫৫ রান করেন তিনি। ডেনিয়েল লওরেন্স করেন ৪৬ রান ওয়েল পোপ ২৯ এবং জনি বেয়ারিস্টও করেন ২৮ রান। জেমস্ অ্যান্ডরসনের ১০ রান ছাড়া দলের আর কেউ দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

ঠিক তৃতীয় টেষ্টের মতো এই টেস্টেও ভারতীয় স্পিন বোলাররা সুবিধা পাই। যেখানে অক্ষর প্যাটেল শিকার করেন ৪ উইকেট, রবিচন্দ্রন আশ্বিন নেয় ৩ উইকেট এবং ১ উইকেট নেয় ওয়াশিংটন সুন্দর।

জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে হোঁচট খায় স্বাগতিকেরা। ইসিংসের প্রথম ৩ বলে ০ রানে জেমস অ্যান্ডারসনের গতিদানব বলে ড্রেসিং রুমে ফেরেন শুভমান গিল। এরপর ৪০ রানের পার্টনারশিপ করেন রহিত শর্মা ও চেতেশ্বর পুজারা।
১৭ রান করে বিদায় নেন পুজারা।
এরপরই আবার ডাক মারেন অধিনায়ক বিরাট কোহলি। ম্যাচের মিডেল ওর্ডারে হাল ধরেন রিষাভ প্যান্ট ও ওয়াশিংটন সুন্দর। ক্যারিয়ারের ৩য় টেস্ট শতক তুলে নেয় রিষাভ প্যান্ট। তারই ধারাবাহিকতায় ১৬০ রানের লিড নিয়ে ৩৬৫ রানে ইনিংস থামে ভারতের।
ভারতের হয়ে সর্বোচ্চ রান করেন রিষাভ প্যান্ট। ১৩ চার ও ২ ছক্কার বিনিময়ে ১১৮ বলে ১০৮ রান করে বাঁহাতি এই ব্যাটসম্যান। ১০ চার ও ১ ছক্কার সাথে ১৭৪ বলে ৯৬ রান করে ওয়াশিংটন সুন্দর, ৪৯ রান করেন রোহিত শর্মা এবং ৪৩ রান করেন অক্ষর প্যাটেল।

ইংল্যান্ডের হয়ে ৪ উইকেট শিকার করেন বেন স্টোকস। ৩ উইকেট জেমস অ্যান্ডারসন ও ২ উইকেট নেয় জেক লিচ।

১৬০ রানে পিছিয়ে থাকা ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসেও বিপর্যয় নেমে আসে। আবারো সেই স্পিন তান্ডবের সামনে দাড়াতেই পারেনি সফরকারীরা।

আশ্বিন ও প্যাটেলের ঘূর্ণিতে মাত্র ১৩৫ রানে অলআউট হয়ে যায় সফরকারীরা। সেই সাথে ইনিংস ব্যবধান ও ২৫ রানে জিতে যায় স্বাগতিক ভারত।

আশ্বিন ও প্যাটেল ৫ উইকেট করে শিকার করে। ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৫০ রান করে ডেনিয়েল লওরেন্স।

এদিকে ৩য় টেস্ট থেকেই পিচ নিয়ে সমালোচনায় জর্জরিত হয় মোতেরার পিচ। ৩য় টেস্টে শেষ হয়ে যায় মাত্র ২ দিনে এবং চলমান টেস্টও শেষ হয়ে যায় মাত্র ৩ দিনে।
মোতেরার উইকেট নিয়ে বিশ্বসেরা তারকারা সহ মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যমেও সমালোচনার শিকার হয়।

বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে পিচ নিয়ে এমন সমালোচনার জবাব দিতে পারেননি কেউ। ঠিক চলমান টেস্টেও একই ঘটনা ঘটলো। ভারতীয় স্পিনাররা অধিক সুবিধা পাওয়ার গুঞ্জন শোনা যাচ্ছে সামাজিক প্লাটফর্মগুলোতে।

এদিকে এসব প্রতিকূলতার মাঝেও শেষ হয় ভারত এবং ইংল্যান্ড টেস্ট সিরিজ। ৩-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে ভারত। সেই সাথে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যায় ভারত। লর্ডস ক্রিকেট স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হবে জায়ান্ট দুদল।

উক্ত সিরিজের চতুর্থ ম্যাচে অসাধারণ ব্যাটিং পারফরম্যান্স দিয়ে ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছে রিষাভ প্যান্ট এবং দুর্দান্ত অলরাউন্ডিং পারফরম্যান্স দিয়ে ম্যান অফ দ্যা সিনিজ নির্বাচিত হয়েছে রবিচন্দ্রন আশ্বিন।

আগামী ১২ মার্চ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ৫ ম্যাচ টি-টুয়ান্টি সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ভারত এবং সফরকারী ইংল্যান্ড।


Related posts

কোলস্টেরল কী?

Kazi MD Sazzad Hasan

চমকে দিয়েছে দূর্বার তারুণ্য চট্টগ্রাম জেলা কমিটি। হতাশ পদবঞ্চিতরা

Kazi MD Sazzad Hasan

আমরা কি জানি, মানুষ কেন হাই তোলে

Kazi MD Sazzad Hasan