deshbangla71news.com
শিক্ষা

আত্মহত্যা,কেন করবেন না?


আত্মহত্যা হচ্ছে কোন ব্যক্তি কর্তৃক নিজ জীবন বিসর্জন দেওয়া। আত্মহত্যা মানুষ নানা কারণে করে থাকে, যেমন কেউ কাঙ্খিত সফলতা না পেয়ে, কেউ প্রেমে ব্যর্থ হয়ে, অপমানিত হয়ে,অপরাধবোধ,ডিপ্রেশন,যৌন নির্যাতন ইত্যাদি।ল্যাটিন ভাষা সুইসেইডেয়ার থেকে আত্মহত্যা শব্দটি এসেছে, যার অর্থ হচ্ছে নিজেকে হত্যা করা।

প্রতিবছর পুরো পৃথিবীতে প্রায় ১০ লক্ষ মানুষ আত্মহত্যা করে।
যাদের বয়স ৩৫ বছরের নিচে, তাদের মৃত্যুর প্রধান কারণ হচ্ছে আত্মহত্যা। নারীদের তুলনায় পুরুষদের মধ্যে আত্মহত্যার হার অনেক বেশি। পুরুষদের আত্মহত্যা করার প্রবণতা নারীদের তুলনায় তিন থেকে চার গুণ।

এবার জানা যাক আত্মহত্যা সম্পর্কে ধর্ম কি বলে?

ইসলাম ধর্মে আত্মহত্যাকে মহাপাপ বলে গণ্য করা হয়েছে। আত্মহত্যাকারী চিরদিনই জাহান্নামের শাস্তি ভোগ করবে। সে কখনোই বেহেশতে প্রবেশ করতে পারবে না।

হিন্দু ধর্ম মতে, আত্মহত্যাকারী অসুরের আবাসস্থলে থাকবে, যেখানে সামান্য আলো পৌঁছায় না। অর্থাৎ আত্মহত্যাকারী নরকে স্থান পাবে।

বৌদ্ধ ধর্ম মতে, আত্মহত্যাকারী নরকে অবস্থান করবে। সে কখনোই স্বর্গে প্রবেশ করতে পারবে না।

খ্রিস্টান ধর্ম মতে, আত্মহত্যাকারী কখনোই স্বর্গরাজ্যে প্রবেশ করতে পারবে না। সেটা যে কারণেই আত্মহত্যা করুক না কেন।

পৃথিবীর মানুষকে দুটি ভাগে ভাগ করা যায়।
এক, আস্তিক, যারা ধর্ম বিশ্বাস করে। দ্বিতীয়, নাস্তিক, যারা ধর্ম বিশ্বাস করে না।
এক আস্তিক ও এক নাস্তিকের মধ্যকার একটি গল্প প্রচলিত আছে সমাজে।
নাস্তিক :আপনি জীবনে এতটা সময় ব্যয় করেছেন প্রভুর ইবাদত করার জন্য, কতটা বোকা আপনি কিন্তু মৃত্যুর পর যদি দেখেন প্রভু বলে কেউ নেই। তখন আপনি কী করবেন?
আস্তিক : তখন আবার কী? সময় নষ্ট করেছি বলে, মন খারাপ করব। কিন্তু যদি প্রভু থাকে তখন আপনি কী করবেন?

মনোচিকিৎসকরা আত্মহত্যার বিষয়ে বলেন- তারা দেখেছেন যখন রোগীদের মানসিক, শারীরিক ও আবেগজনিত অসুস্থতা চিকিৎসা করা হয়, তখন সেই সব সুইসাইডাল রোগীরা আর মারা যেতে চায় না। অনেকেই ফিরে এসেছেন মৃত্যুর মুখ থেকে। ফিরে এসে তারা বলেছেন- তারা জীবন উপভোগ করতে চান। তারা স্বীকার করেছেন বিশেষ একটা অবস্থায় তারা মারা যেতে চেয়েছিলেন। তাহলে আমাদের সবার দায়িত্বটা হচ্ছে, মানুষের ওই মুহূর্তটাকে ঠেকানো, তার পাশে দাঁড়ানো।অভিভাবক, শিক্ষকবৃন্দ কাছের বন্ধুদের ভূমিকা, এক্ষেত্রে গুরুত্বপূর্ণ।যথেষ্ট সময় কাটানো উচিত সন্তানের সাথে, তার অভিভাবকের।


Related posts

অটোপাস নিয়ে যাদের মন খারাপ

deshbangla71news.com

মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হবে না: শিক্ষামন্ত্রী

deshbangla71news.com

ঈদের পরেই খুলছে সকল শিক্ষা প্রতিষ্ঠান

Kazi MD Sazzad Hasan