deshbangla71news.com
  • Home
  • শিক্ষা
  • কিভাবে নিজের সন্তানকে সংশোধন করবেন?
শিক্ষা

কিভাবে নিজের সন্তানকে সংশোধন করবেন?


আপনি একজন পরহেজগার মানুষ।আর অন্যদিকে আপনার ছেলে বেনামাজি,বেয়াদব, খারাপ আচরণ করে। ছেলের কারণে মানুষের সামনে মুখ দেখাতে পারছেন না।নানা রকম মানুষ নানান কথা বলে আপনাকে।এবার আপনার পরহেজগারিতা রক্ষা করার জন্য কি করবেন? ছেলেকে বাড়ি থেকে বের করে দিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলবেন? ছেলেটাকে ত্যাজ্যকরে দিবেন।
কি লাভ হবে? ছেলেটা কি অন্য কোথাও ঠাঁই পাবে না? মনে রাখবেন তাকে ঠাঁই দেয়ার / জায়গা দেয়ার লোকের অভাব হবে না।যারা তাকে জায়গা দিবে তারা কেউ আপনার মতো তার কল্যান চাইবে না।তারা তাকে দিয়ে নিজেদের ফয়দা লুটবে। বরং লোকেরা আপনার আচরণের কারণে আপনার বিরুদ্ধে আপনার ছেলেকেই লেলিয়ে দিবে।মহল্লার সবাই বলবে ঠিক করেছে ছেলেকে বাড়ি থেকে বের করে দিয়ে।এধরণের ছেলের এরকম শাস্তি হওয়া উচিত ছিল। এরকম সমাজ পাবেন যে তারাও আপনার মতো করবে ছেলেটির সাথে।সবকিছুর তো একটা সমাধান আছে।তাহলে নিশ্চয়ই এটার ও কোনো সমাধান আছে।ধরুন এটা একটা পরীক্ষা। এই পরীক্ষা থেকে উত্তীর্ণ হওয়ার জন্য কোনো না কোনো উপায় বের করতে হবে।
পৃথিবীতে যত কিছু আছে, তার মধ্যে সেই আপনার সবচেয়ে বেশি স্নেহ ও মায়া পাওয়ার উপযুক্ত। তাকে সংশোধনের চেষ্টা চালিয়ে যাওয়া আপনার জীবনের সবচেয়ে বড় দাওয়াতি কাজ।তাকে সংশোধনের জন্য সকাল সন্ধ্যা যেমন আপনার চেষ্টা চলবে একই সাথে অভিজ্ঞ লোকের শরণাপন্ন হয়ে উপায় খোঁজার চেষ্টা করবেন।তাকে ভালো লোকদের সংস্পর্শ দেওয়ার চেষ্টা করবেন। তার মন জয় করার জন্য মাঝে মাঝে তাকে উপহার দিবেন। আপনি যে তাকে ভালোবাসেন তা তাকে বিভিন্ন উপায়ে বোঝানোর চেষ্টা করবেন। বিভিন্ন সময় তার মাথায় বা পিঠে স্নেহের হাত বুলিয়ে দিয়ে বুঝাতে চাইবেন, তার প্রতি আপনার এই নসিহত শুধু তার কল্যাণ কামনার জন্যই।তার সমবয়সী ভালো ছেলেদের সাথে তার বন্ধুত্ব তৈরি করার ব্যবস্থা করে দিবেন।আপনি তার উপর রাগ করলে এমন ভাবে করবেন যেনো সে বুঝতে পারে যে আপনি তার কল্যাণ চাইছেন বলেই এই রাগ তার উপর।
সর্বোপরি হেদায়েত আপনার উপর কিছুই নেই, তাই সার্বক্ষণিক হেদায়েতের মালিক আল্লাহর কাছে তার জন্য দোয়া করবেন।পিতা মাতা যদি তাদের সন্তানের জন্য আল্লাহর কাছে দোয়া করে সে দোয়া তিনি ফিরিয়ে দেন না।


Related posts

অনার্সের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া ডিগ্রি দেয়া ঠিক হবেনা : শিক্ষামন্ত্রী

deshbangla71news.com

পরীক্ষামূলক সম্প্রচার

deshbangla71news.com

সহকারী শিক্ষকদের সবাই পেলেন ১৩তম গ্রেড

deshbangla71news.com