deshbangla71news.com
  • Home
  • ধর্ম
  • আযানের অর্থ আগে বুঝুন, তারপর কথা বলুন
ধর্ম

আযানের অর্থ আগে বুঝুন, তারপর কথা বলুন


পৃথিবীর বিভিন্ন জাতি তাদের ধর্মীয় প্রার্থনায় ভিন্নভাবে ধর্মীয় প্রস্তুতি নিয়ে থাকে।

ইহুদিরা তাদের সান্ধ্য প্রার্থনায় ব্যবহার করে নিকৃষ্ট ধরনের শব্দ।খ্রিষ্টান সম্প্রদায় তাদের চার্চের ঘন্টা বাজায়।অনুরূপভাবে মুসলিম ধর্মাবলম্বীরা নামাযের পূর্ব প্রস্তুতি হিসেবে দিয়ে থাকে আযান। যিনি আযান দেন তাকে বলা হয় মুয়াজ্জিন। এ আযান অনেক সুমধুর।আযানের প্রভাব ও মানব মনে অধিকতর কার্যকর।পৃথিবীতে অসংখ্য ধর্মান্তরিত মুসলিম আছেন যারা কেবল আযানের সুমিষ্টতা এবং এর অন্তর্নিহিত অর্থ হৃদয়ঙ্গম করতে পেরেই মুসলিম হয়েছেন।

কিন্তু মুম্বাইয়ের মসজিদ গুলোর আযান সেই সুমিষ্টতা ও সুরলহরী থেকে অনেক দূরে। এজন্য বিভিন্ন মসজিদের মুয়াজ্জিনদের উচিত মসজিদে হারামাইন, মক্কা মুয়াজ্জমা বা মদিনা শরীফের আযান অনুসরণ ও অনুকরণ করা।

ডাঃ জাকির নায়েক কেরালায় একটি ইসলামিক কনফারেন্সে গিয়েছিলেন, যেখানে একজন অমুসলিম মন্ত্রীকেও নিমন্ত্রণ জানানো হয়েছিল।অমুসলিম লোকটি আলোচনার এক পর্যায়ে বলেন, “আমরা ভারতের মুসলিমদের নিয়ে গর্বিত। তার কারণ মুসলমানেরা এখনো প্রতি আযানে মুঘল শাসক আকবরকে প্রতি আযানে চারবার স্মরণ করে থাকে।”
জাকির নায়েক এসব শুনে বলেন, “দেখুন অমুসলিমরা আযান সম্পর্কে কত অজ্ঞ। ভারতের শুধু অমুসলিম নয়, এমনকি অনেক মুসলমান ও মনে করে আযানের মধ্যে চারবার সম্রাট আকবরের নাম স্মরণ করা হয়।পাশ্চাত্যের অনেকেই আল্লাহু আকবর ধ্বনির অর্থ বুঝে থাকে কোনো সন্ত্রাসী কর্মকান্ডের শুরু হিসেবে।


Related posts

৩ দশক পড়াশোনা করে ইসলাম গ্রহণ জবি অধ্যাপকের

নিজস্ব প্রতিবেদক

শান্তি প্রতিষ্ঠায় মহানবীর (সা.) আদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই

deshbangla71news.com

পরীক্ষায় নকল করে পাস করা কি বৈধ?

নিজস্ব প্রতিবেদক