deshbangla71news.com
  • Home
  • পড়ালেখা
  • শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ১ বছর পূর্ণ হলো আজ
পড়ালেখা

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ১ বছর পূর্ণ হলো আজ


চীনের উহান প্রদেশ থেকে উৎপন্ন করোনাভাইরাস বর্তমানে বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। বাদ যায়নি পৃথিবীর কোনো দেশ। তারই ধারাবাহিকতায় গত বছরের ৮ই মার্চ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।

আক্রান্ত ব্যাক্তি ছিলেন ইতালি ফেরত প্রবাসী। এরপর থেকেই করোনাভাইরাস দেশে জ্যামিতিক হারে বৃদ্ধি পেতে থাকে। সরকার বাধ্য হয়ে সারাদেশে লকডাউন ঘোষণা দেন।

প্রায় বন্ধ হয়ে যায় দেশের সব কার্যক্রম। এর প্রভাব পড়তে থাকে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষদের মধ্যে। ৮ই মার্চ করোনারোগী শনাক্ত হওয়ার পরের দিনগুলোতে সাধারণ মানুষের মনে আতঙ্ক কাজ করে এবং একের পর এক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে থাকে। ধীরে ধীরে বাড়তে থাকে মৃত্যুর সংখ্যা।

তারই ধারাবাহিকতায় ১৬ই মার্চ ২০২০ ইং তারিখে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেন। ৩১ মার্চ ২০২০ তারিখ পর্যন্ত বাড়ানো হয় প্রথম ধাপে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি।

এর কিছুদিন পর ২৫ মার্চ ২০২০ তারিখে আবারও বন্ধের ঘোষণা দেওয়া হয়। দ্বিতীয় ধাপে ৯ এপ্রিল ২০২০ তারিখ পর্যন্ত ছুটি বাড়ানো হয়।

এরপর ধাপে ধাপে বাড়াতে থাকে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। এসএসসি ২০২০ ব্যাচের অনলাইনে রেজাল্ট ঘোষণা দেওয়া হয়। এইচএসসি ২০২০ ব্যাচকে অটোপাশ ঘোষনা করা হয়। ১ম-১০ম শ্রেণীর সকলকে পরীক্ষা ছাড়াই পরের শ্রেণীতে উত্তীর্ণ করা হয়।

এসএসসি ২০২১ ব্যাচ ও এইচএসসি ২০২১ ব্যাচকে সংক্ষিপ্ত সিলেবাস দেওয়া হয়। এভাবেই মহামারিতে ঘোষণার উপর চলতে থাকে শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মকান্ড।

আজ ১৬ মার্চ ২০২১ তারিখে বন্ধের ১ বছর পূর্ণ হলো। বাসায় বসে দীর্ঘ ১ বছর কাটাতে হলো শিক্ষার্থীদের।

গত ২২শে ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি প্রেস ব্রিফিংয়ে বলেন, “আগামী ২৪ মে ২০২১ তারিখ থেকে সকল বিশ্ববিদ্যালয়ে শ্রেণীকক্ষে পাঠদান শুরু হবে।”

তার কিছুদিন পর অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি ২০২১ তারিখে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি প্রেস ব্রিফিংয়ে বলেন, ” আগামী ৩০ মার্চ ২০২১ তারিখে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।”


Related posts

অধিকাংশ মানুষ এখন স্কুল খোলার পক্ষে

নিজস্ব প্রতিবেদক

পরীক্ষা স্থগিতে বিপাকে চবি শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

করোনায় হতাশাগ্রস্ত দেশের ৮৬.৪ শতাংশ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক