deshbangla71news.com
বিজ্ঞান

বিজ্ঞানের বিষ্ময় ‘হাইপারলুপ’


সুদূর অতীতে কেউ কি ভেবেছিলো এক দিনে দেশের এক প্রান্ত থেকে ওপর প্রান্তে যাওয়া সম্ভব? হ্যা, কেউতো ভেবেছিলো। যার ভাবনা আজ বদলে দিয়েছে বিশ্ব। যিনি আজ বিশ্বে বিজ্ঞানী নামে পরিচিত। কথা বলছি মানুষের জীবন যাত্রাকে সহজ থেকে সহজতর করে তুলতে লাখো বিজ্ঞানীর বিজ্ঞানের কথা।
সেই বিজ্ঞানেরই অসংখ্য আবিষ্কারের অন্যতম একটি হতে চলেছে ‘হাইপারলুপ’।

হাইপারলুপ হলো যাত্রী ও মালামাল পরিবহনের জন্য প্রস্তাবিত দ্রুতগতির পরিবহন ব্যবস্থা। হাইপারলুপ মূলত বায়ুরোধী সিল করা টিউব সংযুক্ত সিস্টেম, যার মধ্য দিয়ে ঘর্ষণ মুক্ত ভাবে একটি পোড বা ক্যাপসুল খুব উচ্চ গতিতে মানুষ বা বস্তুকে এক স্থান থেকে অন্য স্থানে বহন করতে সক্ষম।

২০১২ সালে বর্তমান বিশ্বের অন্যতম বিত্তশালী ব্যাক্তি ইলন মাস্ক ‘হাইপারলুপ’ সম্পর্কে তার ধারণার প্রথম প্রকাশ করেন।
এছাড়া, ২০১৩ সালের আগস্ট মাসে ‘হাইপারলুপ আলফা’ নামে একটি প্রাস্তাব উন্থাপন করা হয়। এটি ছিলো লস অ্যাঞ্জেলেস থেকে সান ফ্রান্সিসকো বে এরিয়া পর্যন্ত প্রায় ৫৬০ কিলোমিটার দীর্ঘ প্রকল্প।

‘হাইপারলুপ জেনেসিস’ পেপার অনুযায়ী এ ব্যবস্থায় ৫৬০ কিলোমিটার দীর্ঘ পথ যাত্রীসহ মাত্র ৩৫ মিনিটে অতিক্রম করা সম্ভব। প্রচলিত রেল বা বিমান ভ্রমণের চেয়েও দ্রুত হাইপারলুপ ব্যবস্থা। যার বেগ ঘণ্টায় প্রায় ১২শ কিলোমিটার।

২০২০ সালের নভেম্বর মাসে ভার্জিন এর দুই কর্মী অ্যামেরিকার নেভাডা রাজ্যের মরুভূমিতে একটি বিশেষ পরীক্ষামূলক হাইপারলুপ যাত্রায় অংশ নিয়েছিলেন। সে যাত্রায় ৫০০ মিটার পথ পাড়ি দিতে সময় লেগেছিলো মাত্র ১৫ সেকেণ্ড৷ এটি ছিলো হাইপারলুপ প্রযুক্তির সাহায্যে প্রথম কোনো যাত্রী বহন পরীক্ষা।

হাইপারলুপের যাত্রার অভিজ্ঞতা সম্পর্কে যাত্রী সারা লুসিয়ান বলেছিলেন, হাইপারলুপে চড়ার অভিজ্ঞতা তাঁর জন্য শারীরিক ও মানসিক, দুই দিক দিয়েই ছিল অত্যন্ত উত্তেজক এবং কোনো ধরনের অস্বস্তিও বোধ করেননি তিনি।
হাইপারলুপ যাত্রীসহ তার প্রথম পরীক্ষায় সফলতার সাথে উত্তির্ন হলেও অন্যান্য মহলে এর নিরাপত্তা নিয়ে আলোচনা-সমালোচনা যে নেই-তা কিন্তু নয়। তবে বিজ্ঞানীদের অবিষ্কার মানেই জীবনকে ঝুঁকিমুক্ত ও সহজতর করে তোলা। তাই আশা করা যায়, বিজ্ঞানের অন্যন্য অবদান হাইপারলুপ ভবিষ্যতের যাত্রাকে করে তুলবে আরো রোমাঞ্চকর।


Related posts

.

deshbangla71news.com

বাক্স না খুলেই ৩০০ বছরের পুরনো চিঠি পড়ে ফেললেন বিজ্ঞানীরা

নিজস্ব প্রতিবেদক

ট্রাম্পের পোস্টে ফের ‘বিভ্রান্তিকর’ লেবেল সেঁটে দিল টুইটার

deshbangla71news.com