deshbangla71news.com
আন্তর্জাতিক

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সংঘাত চায় না মালদ্বীপ!


সাকিফুল ইসলাম,চট্টগ্রামঃ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কোনো সংঘাত চায় না মালদ্বীপ বরং এ অঞ্চলে সমুদ্র নির্ভর ব্যবসা বানিজ্য জোরদার করতে চায় ঢাকা ও মালে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলির বৈঠকে সরাসরি আকাশ ও নৌপথের যোগাযোগ চালুর বিষয়েও একমত হয়েছে দুই নেতা। দুই পররাষ্ট্রমন্ত্রীর যৌথ সংবাদ সম্মেলনে জানানো হয় মালদ্বীপে থাকা অনিবন্ধিত বাংলাদেশিদের সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিকে সেখানে স্বাগত জানান শেখ হাসিনা। এসময় কিছুক্ষণ একান্ত বৈঠক করেন দুই সরকার প্রধান। তারপর দ্বিপাক্ষিক বৈঠক। তাতেও নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলি।

পরে শীর্ষ দুই নেতার বৈঠক নিয়ে ব্রিফ করেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। জানান বেশ কিছু বিষয়ে একমত হয়েছেন দুই নেতা। যৌথ সংবাদ সম্মেলনে প্রশ্ন আসে ভারত-প্রশান্ত মহাসাগর অঞ্চল নিয়ে মালদ্বীপের ভাবনা কী?

দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানান মালদ্বীপে কর্মরত অনিবন্ধিত বাংলাদেশিদের সমস্যা সমাধানে কাজ করছে দুদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলির উপস্থিতিতে গভীর সমুদ্রে মৎস আহরন, সাংস্কৃতিক বিনিময়, ফরেন অফিস করসালট্রেশন এফওসির পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রীদের নিয়মিত বৈঠক নিয়ে সংযোগস্বারক সই করেন দুই দেশের নীতিনির্ধারকেরা।


Related posts

এক দশকের সিরিয়া যুদ্ধে নিখোঁজ লাখো মানুষ : জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতির দায়ে সাবেক ফরাসি প্রেসিডেন্ট সারকোজির কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক

অলিম্পিক গেমস নিয়ে শঙ্কা

নিজস্ব প্রতিবেদক