deshbangla71news.com
Image default
তথ্যপ্রযুক্তি

নাসা নাম রেখেছে “অক্টাভিয়া ই-বাটলার ল্যান্ডিং”


মোঃ আরিফুল ইসলাম,দিনাজপুর প্রতিনিধিঃ বিজ্ঞান কল্পকাহিনী লেখক অক্টাভিয়া বাটলারের নামে নাসা তার অধ্যবসায়ী মঙ্গল রোভারের অবতরণ সাইটের নামকরণ করেছে। মার্কিন মহাকাশ সংস্থা গত সপ্তাহে জানায়, রোভারের টাচডাউন সাইটের অবস্থানটির নাম এখন বলা হচ্ছে “অক্টাভিয়া ই-বাটলার ল্যান্ডিং”।

গত বছরের ৩০ জুলাই রোভারটি চালু করা হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যের কেপ কানাভেরাল এয়ার ফোর্স স্টেশন স্পেস লঞ্চ কমপ্লেক্স থেকে। ২০৩ দিনের যাত্রা শেষে ১৮ ফেব্রুয়ারি এটি মঙ্গল গ্রহে পৌঁছায়।

মঙ্গলে অধ্যবসায় মিশনের একটি মূল উদ্দেশ্য হলো জ্যোতির্বিজ্ঞানসহ প্রাচীন জীবাণুজীবের লক্ষণগুলোর সন্ধান।
এর পাশাপাশি রোভারটি গ্রহের ভূতত্ত্ব এবং অতীত আবহাওয়ার বৈশিষ্ট্যযুক্ত করবে। যা রেড প্ল্যানেটের মানব অন্বেষণের পথ প্রশস্ত করবে এবং মার্টিয়ান শিলা এবং নিয়ন্ত্রিত – ভাঙা শিলা ও ধূলিকণা সংগ্রহ করার প্রথম মিশন হবে।

পরবর্তী নাসা মিশনগুলো, ইউরোপীয় স্পেস এজেন্সির (ইএসএ) সহযোগিতায়, এই সিলযুক্ত নমুনাগুলো উপরিভাগ থেকে সংগ্রহ করতে এবং গভীরতর বিশ্লেষণের জন্য তাদের পৃথিবীতে ফিরিয়ে আনতে মহাকাশযানটি মঙ্গল গ্রহে প্রেরণ করা হবে।

মঙ্গল ২০২০ অধ্যবসায় মিশন নাসার চাঁদ থেকে মঙ্গল অন্বেষণ পদ্ধতির অংশ। যার মধ্যে চাঁদে আর্টেমিস মিশন রয়েছে যা রেড প্ল্যানেটের মানব অনুসন্ধানের জন্য প্রস্তুত হতে সহায়তা করবে।


Related posts

Xiaomi আনছে নতুন স্মার্ট গ্লাস

নিজস্ব প্রতিবেদক

নোকিয়া এক্স সিরিজ

নিজস্ব প্রতিবেদক

বিক্রয় শুরু হওয়ার আগেই নতুন সফটওয়্যার আপডেট পেল ASUS ROG PHONE

নিজস্ব প্রতিবেদক