deshbangla71news.com
Image default
  • Home
  • আন্তর্জাতিক
  • আবারও সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড! এগিয়েছে বাংলাদেশের অবস্থান
আন্তর্জাতিক

আবারও সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড! এগিয়েছে বাংলাদেশের অবস্থান


মোঃ মুহিত,সন্দ্বীপ প্রতিনিধিঃ সুখী হতে চাইলে আপনার অবশ্যই ফিনল্যান্ড যাওয়া উচিত! জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট তাই বলে। এই নিয়ে চতুর্থবারের মতো ফিনল্যান্ড বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে অবস্থান করছে।
ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট হল এমন একটি পরিসংখ্যান যেখানে বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে বিভিন্ন প্রশ্ন করে তাদের সুখ পরিমাপ করা হয়।এবারে নবমবারের মতো হ্যাপিনেস রিপোর্ট প্রকাশিত হল। এবার ২০১৮-২০২০ সাল পর্যন্ত বিশ্বের ১৪৯টি দেশে জরিপ চালিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়।সুখের পরিমাপক হিসেবে, দেশটির সামাজিক সুযোগ-সুবিধা, সামাজিক উদারতা, ব্যক্তিগত স্বাধীনতা, মোট দেশজ উৎপাদন-জিডিপি, গড় আয়ু এবং দুর্নীতির মাত্রা বিষয়গুলোকে সামনে রাখা হয়। কিন্তু গত এক বছর ধরে কোভিড -১৯ মহামারীর কারণে পুরো বিশ্ব থমকে আছে। তাই এবারের পরিসংখ্যানে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হয়েছে করানো মহামারী কে।

প্রতিবেদন অনুযায়ীচতুর্থবারের মতো প্রথম স্থানে রয়েছে ফিনল্যান্ড। ডেনমার্ক রয়েছে দ্বিতীয় স্থানে। এরপরেই রয়েছে সুইজারল্যান্ড, আইসল্যান্ড ও নেদারল্যান্ডস। শীর্ষ ১০ এর তালিকায় থাকা একমাত্র নিউজিল্যান্ডই একমাত্র অ-ইউরোপীয় দেশ।বাংলাদেশ আছে তালিকার ১০১ নম্বরে। এর আগের জরিপে ১৫৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। সে হিসেবে বাংলাদেশ র‍্যাংকিংয়ে ছয় ধাপ এগিয়েছে।তবে মানুষ তার ব্যক্তিগত জীবনে কতোটা সুখী সেটার গড় মূল্যায়ণে বাংলাদেশ তার প্রাপ্ত স্কোর অনুযায়ী তালিকার ৬৮ নম্বরে স্থান পেয়েছে। যা আগের স্কোরের চাইতে ৯ ধাপ এগিয়ে এসেছে। তালিকার ১৭ নম্বর স্থানে আছে যুক্তরাজ্য। যা আগের অবস্থান থেকে চার ধাপ পিছিয়ে। তালিকায় ১৯ তম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এবং চিন্তার গত অবস্থান থেকে 10 ধাপে এগিয়ে 84 তম স্থান দখল করেছে।

মহামারির কারণে বিশ্বে মানুষে সুখের ওপরও এর প্রভাব পড়েছে। প্রতিবেদন অনুযায়ী, ১৪৯টি দেশের এক তৃতীয়াংশের মধ্যে “নেতিবাচক আবেগ উল্লেখযোগ্য হারে বেড়েছে। এই মানদণ্ডে বিশ্বের সবচেয়ে অসুখী দেশ হল আফগানিস্তান।তার পরেই রয়েছে লেসোথো, বোতসোয়ানা, রুয়ান্ডা এবং জিম্বাবুয়ে।আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে অসুখী দেশ হিসেবে আফগানিস্তানের পরেই প্রতিবেশী দেশ ভারতের অবস্থান। ১৪৯টি দেশের মধ্যে ভারত রয়েছে ১৩৯তম অবস্থানে।


Related posts

আই-কার ( i- car)

নিজস্ব প্রতিবেদক

চীনের নবায়নযোগ্য শক্তি ‌

নিজস্ব প্রতিবেদক

পরীক্ষামূলক সম্প্রচার

deshbangla71news.com