deshbangla71news.com
  • Home
  • বিজ্ঞান
  • পৃথিবীর নিকটতম দূরত্ব দিয়ে যাচ্ছে গ্রহাণু!
বিজ্ঞান

পৃথিবীর নিকটতম দূরত্ব দিয়ে যাচ্ছে গ্রহাণু!


মোঃ মুহিতঃ ২০২১ এর বৃহত্তম গ্রহাণু পৃথিবীর খুব কাছ দিয়ে উড়ে যাবে।বিজ্ঞানীরা মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন ।কারণ গ্রহাণুটির তেমন কোনো ঝুঁকি নেই। গ্রহাণুটি আজ 21 শে মার্চ রবিবার পৃথিবীর কাছ দিয়ে অতিক্রম করবে।

এর আকার স্ট্যাচু অফ লিবার্টিরও প্রায় দ্বিগুণ। গবেষকরা ২০০১ এফও ৩২ নামক দৈত্যাকার মহাকাশ শিলাটির ব্যাস কয়েকশো মিটার এবং প্রায় দুই মিলিয়ন কিলোমিটার (১২.২ মিলিয়ন মাইল) দূরত্বে পৃথিবীকে অতিক্রম করবে বলে মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে। তাই পৃথিবীতে গ্রহাণুটির আঘাত হানার কোনো আশঙ্কা নেই।

গ্রহাণুটির নাম ২০০১ এফও-৩২,এটি ১৩০০-২২৩০ ফুট প্রশস্ত। বিশ বছর আগে এটি আবিষ্কৃত হয়েছিল। গ্রহাণুটি সম্পর্কে নাসা বলেন “আমরা সূর্যের চারপাশে 2001 FO32 এর কক্ষপথটি খুব সঠিকভাবে জানি, যেহেতু এটি 20 বছর আগে আবিষ্কৃত হয়েছিল এবং তখন থেকেই এটি ট্র্যাক করা হয়েছিল,” নাসার জেট দ্বারা পরিচালিত সেন্টার ফর নয়ার আর্থ অবজেক্ট স্টাডিজের পরিচালক পল কোডাস বলেছেন।
এই বিশেষ গ্রহাণুটি প্রতি 810 দিনে একবার সূর্যকে প্রদক্ষিণ করে, প্রায় 124,000 কিলোমিটার প্রতি ঘণ্টায় (,000 77,০০০ মাইল প্রতি ঘন্টা) পৃথিবী পেরিয়ে যাবে।রবিবার, ২০২১ এর নিরীহ সফর শেষে এফও 32 তার একাকী ভ্রমণ অব্যাহত রাখবে, 2052 অবধি পৃথিবীর কাছাকাছি আর কোন গ্রহাণু আসবেনা, বলে নাসা জানিয়েছে।


Related posts

আপেল পড়তে দেখে নিউটন কী আবিষ্কার করেছিলেন?

নিজস্ব প্রতিবেদক

রহস্যময় বিজ্ঞানী টেসলা

Kazi MD Sazzad Hasan

আমাদের ও একজন আইনস্টাইন ছিল

Kazi MD Sazzad Hasan