deshbangla71news.com
  • Home
  • খেলাধুলা
  • লাথামের শতকে ১ ম্যাচ হাতে রেখেই কিউইদের সিরিজ জয়
খেলাধুলা

লাথামের শতকে ১ ম্যাচ হাতে রেখেই কিউইদের সিরিজ জয়


সাকিফুল ইসলামঃ বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ক্রাইসচার্চের হ্যাগলেই ওভালে মুখোমুখি হয় দুদল। যেখানে টসে হেরে ব্যাট করতে নামর সফরকারী বাংলাদেশ।

ইনিংসের শুরুতেই হোটচ খায় বাংলাদেশ। দলীয় ৪ রানের মাথায় ৪ বল খেলে ০ রানে আউট হয়ে যান ওপেনার লিটন দাস। চাপের মুখ থেকে উদ্ধার করে সৌম্য সরকার এবং অধিনায়ক তামিম ইকবাল। ৮১ রানের পার্টনারশীপ করে এই যুগল। দলীয় ৮৫ রানের মাথায় সেন্টনারের বলে আউট হয়ে পেভিলিয়নে ফিরেন সৌম্য সরকার। দারুণ জুটি করা শুরু করেন অভিজ্ঞ দুই ব্যাটসম্যান তামিম ইকবাল এবং মুশফিকুর রহিম। কিন্তু নিশামের পায়ের জাদুতে রান আউট হয়ে যান তামিম ইকবাল।

এরপর শুরু হয় তরুণ মিথুনের ঝড়। অসাধারণ ব্যাটিং করে সমালোচকদের বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দিলেন এই ব্যাটসম্যান। দলকে পৌঁছে দেন ২৭১ রানে।

৫০ ওভার ব্যাটিং করে ৬ উইকেটের বিনিময়ে ১ম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২৭১ রান। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১০৮ বলে ১১ চারের বিনিময়ে ৭৮ রান করেন অধিনায়ক তামিম ইকবাল। ৬ চার ও ২ ছক্কার বিনিময়ে ৫৭ বলে অপরাজিত ৭৩* রান করেন মোহাম্মদ মিথুন। এছাড়াও সৌম্য সরকার ৩২(৪৬), মুশফিকুর রহিম ৩৪(৫৯), মাহমুদউল্লাহ ১৬(১৮), মেহেদি হাসান ৭(৬) এবং ৭*(৪) রান করেন সাইফউদ্দীন।

কিউই বোলারদের হয়ে সর্বোচ্চ ২ উইকেট শিকার করেন মিচেল সেন্টনার। ১ টি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি ও কাইল জেমিসন।

২৭২ রানের বড় টার্গেট তাড়া করতে নেমে শুরু থেকেই ভালো ব্যাটিং করতে থাকে স্বাগতিকরা। দলীয় ২৮ রানে মোস্তাফিজের কাটারে ক্যাচ আউট হয়ে পেভিলিয়নে ফিরেন মারটিন গাপটিল। এরপর ৪৩ রানের মাথায় মেহেদী হাসানের ঘূর্ণিতে স্টাম আউট হয়ে যান হেনরি নিকোলাস। মেহেদির এর পরের ওভারেই স্টাম্প আউট হয়ে ফেরেন উইল ইয়ং।

৫৩ রানে ৩ উইকেট হারিয়ে চরম বিপর্যয়ে পরে নিউজিল্যান্ড। এরপর শতরানের দাড়ুন জুটি করে দলকে চাপমুক্ত করেন ডিভন করওয়ে এবং অধিনায়ক টম লাথাম। এরপর আর ফিরে তাকতে হয়নি কিউইদের।

টম লাথামের ব্যাটিং তান্ডবে ৯ বলে হাতে রেখেই শ্বাসরুদ্ধকর ম্যাচে জয় ছিনিয়ে নেয় স্বাগতিক নিউজিল্যান্ড। তার সাথে ১ ম্যাচ হাতে রেখেই ২-০ তে সিরিজ জিতে কিউইরা।

ক্যারিয়ারের ৪র্থ সেঞ্চুরি তুলে নেন অধিনায়ক টম লাথাম। ১০৮ বলে ১০ চারের বিনিময়ে অপরাজিত ১১০* রান করেন তিনি। ৭ চারের বিনিময়ে ৯৩ বরে ৭২ রানের দারুণ ইনিংস খেলেন ডিভন করওয়ে। এছাড়াও মার্টিন গাপটিল ২০(২৪), হেনরি নিকোলাস ১৩(১৮), জেমস নিশাম ৩০(৩৪) ও ডার্লি মিচেল ১২*(৬) রান করেন।

বাংলাদেশি বোলারদের হয়ে সর্বোচ্চ ২টি করে উইকেট শিকার করেন মেহেদী হাসান ও মোস্তাফিজুর রহমান।

অসাধারণ শতকভরা ইনিংস খেলে দ্বিতীয় ওয়ানডের ম্যাচ সেরা হয়েছেন অধিনায়ক টম লাথাম। তার সাথে ১ ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ নিজেদের করে নেয় নিউজিল্যান্ড।

আগামী ২৬ মার্চ বাংলাদেশ সময় ভোর ৪ টায় ৩য় ও শেষ ওয়ানডেতে ওয়েলিংটনের বেসিং রিজার্ভ স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ এবং স্বাগতিক নিউজিল্যান্ড।


Related posts

অবশেষে শ্রীলঙ্কা যাচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

কোপা দেল রের শেষ আটের টিকিট পেল বার্সেলোনা

Kazi MD Sazzad Hasan

পুলিশকে হারিয়ে চারে উঠলো সাইফ স্পোর্টিং

নিজস্ব প্রতিবেদক