deshbangla71news.com
Image default
তথ্যপ্রযুক্তি

আরও বেশি সুরক্ষিত ও দ্রুত হবে গুগল ক্রোম


আরিফুল ইসলামঃ নতুন আপডেটে HTTPS প্রটোকলের সাহায্যে আরো বেশি সুরক্ষিত ও দ্রুত হবে গুগল ক্রোম।

ক্রোম ৯০ এর আপডেট প্রথম পর্যায়ে ডেস্কটপ এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য আনা হচ্ছে। তবে IOS ডিভাইসের জন্য কবে আপডেট আনা হবে তা এখনও নিশ্চিত জানানো হয়নি। তবে খুব শীঘ্রই আসবে।

২৩ মার্চ ক্রোমিয়াম ব্লগের মাধ্যমে গুগল ঘোষণা দেয়, নতুন আপডেটে ক্রোমকে আরও সুরক্ষিত ও দ্রুততর করে তুলতে এটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করবে HTTPS প্রটোকল।

গুগল আরও উল্লেখ করে, অনুসন্ধানী বারে থাকা সমস্ত অনুসন্ধান যা কোনো প্রটোকলের অন্তর্ভুক্ত নেই, সেগুলো স্বয়ংক্রিয়ভাবে এই প্রটোকলের অন্তর্ভুক্ত হয়ে যাবে।
উদাহরণস্বরূপ, কোনও ব্যবহারকারী যদি darazbd.com এর জন্য অনুসন্ধান করেন তবে ক্রোম এটিকে ওয়েবসাইটটির জন্য এতদিন http হিসাবে অনুসরণ করে আসতো, যা বর্তমানে পরিবর্তন হয়ে যাবে এবং এই প্রটোকলটি তখনও কার্যকর হবে যখন ব্যবহারকারী এমন কোনো ওয়েব সাইট ভিজিট করছেন যা তিনি পূর্বে কখনও ভিজিট করেননি।

প্রযুক্তিবিদ ব্যাখ্যা করেন, যেহেতু এটিতে http থেকে https এ রূপান্তর করার প্রয়োজন হবে না, তাই লোডিং স্পীড দ্রুত হবে।

গুগল আরও জানায়, যে সব ওয়েব সাইট https সমর্থন করে না, তাদের ক্ষেত্রে
ক্রোম-৯০ http ব্যবহার করবে এবং এই প্রটোকলটি তখনও ব্যবহার করা হবে যখন https প্রচেস্টা ব্যর্থ হবে।

ব্লগে আরও উল্লেখ করা হয়েছে, ব্যবহারকারীদের পাঠানো তথ্য এনক্রিপট করে সুরক্ষা দেবে http, যাতে ওয়েবসাইটে ব্যবহারকারীদের সংবেদনশীল তথ্য আক্রমণকারী বা গুপ্তচরবৃত্তি দ্বারা বাধা বা পরিবর্তন করতে না পারে।

এই মাসের শুরুর দিকে ক্রোম কয়েকটি স্মার্টফোনের জন্য তার লাইভ ক্যাপশন বৈশিষ্ট্য সরবরাহ করেছে। এটি রিয়েলটাইমে কোনও ভিডিও, পডকাস্ট, অডিও বার্তার জন্য ক্যাপশন তৈরি করতে সহায়তা করে। আপাতত, বৈশিষ্ট্যটি কেবলমাত্র ইংরেজী ভাষা সমর্থন করে।


Related posts

ফেসবুক স্মার্ট ওয়াচ

নিজস্ব প্রতিবেদক

স্থায়ীভাবে বাড়ি থেকে কাজ করবেন মাইক্রোসফট কর্মীরা

deshbangla71news.com

আসুস জেনফোন 8 মিনি গিকবেঞ্চ তালিকায়

নিজস্ব প্রতিবেদক