deshbangla71news.com
খেলাধুলা

ব্রিটিশদের ৬৬ রানে হারালো ভারত


সাকিফুল ইসলামঃ ভারত-ইংল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজের ১ম ওডিআইতে পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দুদল। যেখানে টসে হেরে প্রথমে ব্যাট করতে নামে স্বাগতিক ভারত।

রহিত শর্মা এবং শেখর ধাওয়ান দুজনে মিলে দারুণ ওপেনিং জুটি উপহার দেন ভারতের ইনিংসে। দলীয় ৬৪ রানে বেন স্টোকসের বলে ক্যাচ আউট হয়েযান রোহিত শর্মা।

এরপর শুরু হয় ধাওয়ান এবং অধিনায়ক বিরাট কোহলির ব্যাটিং তান্ডব। অসাধারণ শতরানের জুটি করেন এই যুগল। ক্যারিয়ারের ৬১তম অর্ধশতক তুলে নেন বিরাট কোহলি। দলীয় ১৬৯ রানে মার্ক উডের বলে ক্যাচ আউট হয়ে পেভিলিয়নে ফিরেন কোহলি।

এরপর একে একে ফিরতে থাকেন স্রেয়াশ আয়ার, শেখর ধাওয়ান ও হার্দিক পান্ডিয়া। দুর্ভাগ্যবশত ৯৮ রানে আউট হয়ে ড্রেসিং রুমে ফিরেন ধাওয়ান।

শেষ ১০ ওভারে রানের বন্যা বয়ে দেন লোকেশ রাহুল এবং ক্রুনাল পান্ডিয়া। ১১২ রানের অপরাজিত জুটি করেন এই যুগল। দলকে পৌঁছে দেন ৩১৭ রানে।
অভিষেক ম্যাচেই ৩১ বলে ৭ চার ও ২ ছক্কার বিনিময়ে ৫৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ক্রুনাল পান্ডিয়া। অভিষেক ম্যাচের অর্ধশতকটি মৃত পিতাকে উৎসর্গ করেন তিনি।
ভারতের হয়ে সর্বোচ্চ ১০৬ বলে ৯৮ রান করেন শেখর ধাওয়ান। ১১ চার ও ২ ছক্কা ছিল তার ইনিংসে। এছাড়াও লোকেশ রাহুল ৬২*(৪৩), ক্রুনাল পান্ডিয়া ৫৮*(৩১), বিরাট কোহলি ৫৬(৬০) ও রোহিত শর্মা ২৮(৪২) রান করেন।

ইংল্যান্ড বোলারদের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট শিকার করেন বেন স্টোকস্, ২ উইকেট নেন মার্ক উড।

৩১৮ রানের বিশাল তাড়া করতে নেমে ইনিংসের দারুণ সূচনা করেন ওপেনার জেসন রয় এবং জনি বেয়ারিস্টো। চার ছক্কার বন্যা বয়ে দেন এই যুগল। সেই সাথে মাত্র ১৪.২ ওভারে ১৩৬ রানের দারুণ জুটি করেন এই দুই ওপেনার।

জয়ের লক্ষ্যেই এগিয়ে যাচ্ছিল ব্রিটিশরা। কিন্তু হঠাৎ করেই জেসন রয়ের উইকেট নিয়ে ম্যাচের মোর ঘুরিয়ে দেন অভিষিক্ত বোলার প্রসিদ ক্রিশ্ন।

এরপর একে একে উইকেট পতন হতে থাকে ব্রিটিশদের। ২৫১ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। তার সাথে ৬৬ রানে জয়ী হয় ভারত।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৯৪ রান করেন জনি বেয়ারিস্টো।

তাছাড়াও জেসন রয় ৪৬(৩৫), মঈন আলী ৩০(৩০), ইয়ন মরগান ২২(৩০), সেম বিলিংস, ১৮(২২), সেম ক্যারেন ১২(২০) এবং টম ক্যারেন ১১(১৬) রান করেন।

ভারতের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন অভিষিক্ত প্রদিস ক্রিশ্ন। শার্দুল ঠাকুর ৩টি, ভুবনেশ্বর কুমার ২টি এবং ক্রুনাল পান্ডিয়া ১টি করে উইকেট নেন।

অসাধারণ ব্যাটিং পারফরম্যান্স দিয়ে ১ম ওয়ানডে ম্যাচের ম্যাচ সেরা হয়েছেন শেখর ধাওয়ান। তারই ধারাবাহিকতায় ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা। এর আগে টেস্ট সিরিজ ৩-১ ব্যবধানে এবং টি-টোয়েন্টি সিরিজ ৩-২ ব্যবধানে জিতে নেয় ভারত।

আগামী ২৬ মার্চ শুক্রবার পুনের মহারাষ্ট্র অ্যাসোসিয়েশন ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ওডিয়াই ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং ইংল্যান্ড।


Related posts

২১৪ দিন পর ফিরবে দেশের ফুটবল

deshbangla71news.com

বিয়ের পর দুর্দান্ত ফর্মে নাসির

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো শীর্ষে বাবর আজম

নিজস্ব প্রতিবেদক