deshbangla71news.com
Image default
খেলাধুলা

বেয়ারস্টো-স্টোকসের নৈপুণ্যে গড়লো ইংল্যান্ড


ওমর ফারুক মিহানঃ প্রথম ওয়ানডেতে আশা জাগিয়েও সেঞ্চুরি পাননি জনি বেয়ারস্টো। দলও পেয়েছিল হারের তেতো স্বাদ। এবার আর কোনো হতাশা নয়। তার দারুণ সেঞ্চুরি, সঙ্গে বেন স্টোকসের ঝড়ো ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে রেকর্ড রান তাড়া করে সিরিজে সমতা এনেছে ইংল্যান্ড।

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে শুক্রবার দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিকদের ৬ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। ৩৩৭ রানের লক্ষ্য সফরকারীরা ছুঁয়ে ফেলেছে ৩৯ বল আগে।

তিন ম্যাচের সিরিজটি এখন ১-১ সমতায়।

ভারতের বিপক্ষে ওয়ানডেতে তিনশর ওপরে রান তাড়া করার রেকর্ড ছিল না ইংল্যান্ডের। ১৯৭৪ সালে ২৬৫ রান তাড়া করে জয় দলটির আগের সেরা। এর চেয়ে বেশি রান তাড়ায় দুটি ম্যাচ অবশ্য টাই হয়েছিল। দুটিই ২০১১ সালে, ৩৩৮ রানে ও ২৭০ রানে।

দলকে রেকর্ড গড়া জয় এনে দেওয়ার মূল কারিগর বেয়ারস্টো ও স্টোকস দ্বিতীয় উইকেটে গড়েন ১৭৫ রানের জুটি। রান তাড়ায় দ্বিতীয় উইকেটে ভারতের বিপক্ষে এটি ইংল্যান্ডের সর্বোচ্চ ও যে কোনো দলের বিপক্ষে যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ জুটি।

বেয়ারস্টো ওয়ানডে ক্যারিয়ারের একাদশ সেঞ্চুরি করে আউট হন ১১২ বলে ১২৪ রানে। ১১ চার ও ৭ ছক্কার ইনিংসটির সুবাদে ম্যাচ সেরা হন এই ওপেনার। তবে স্টোকসের সঙ্গী হয়েছে ১ রানের জন্য শতক না পাওয়ার আক্ষেপ। ম্যাচের লাগাম ইংল্যান্ডের হাতে এনে দেওয়া এই অলরাউন্ডার ফেরেন ৫২ বলে ৯৯ রান করে। ১০ ছক্কার সঙ্গে মারেন ৪টি চার।

এর আগে সেঞ্চুরি করেন লোকেশ রাহুল। ১১৪ বলে ১০৮ রানের ইনিংস খেলেন তিনি। সঙ্গে রিশাভ পান্তের ৪০ বলে ৭৭ ও বিরাট কোহলির ৬৬ রানের সুবাদে তিনশ পার করা সংগ্রহ গড়ে ভারত।

টস হেরে ব্যাটিংয়ে নামা ভারত শুরুতেই হারায় শিখর ধাওয়ানকে। চতুর্থ ওভারে রিস টপলির বলে স্লিপে ধরা পড়েন বাঁহাতি ওপেনার। ইনিংস বড় করতে পারেননি রোহিত শর্মাও।

৩৭ রানে ২ উইকেট হারানো দলের হাল ধরেন কোহলি ও রাহুল। ব্যাট হাতে দারুণ ছন্দে থাকা ভারত অধিনায়ক ৬২ বলে ফিফটি স্পর্শ করেন। রাহুলের ফিফটি আসে ৬৬ বলে। তাদের দুই জনের জুটির শতরান হয় ১১৯ বলে।

এবারও ফিফটির পর বেশিদূর এগোতে পারেননি কোহলি। আদিল রশিদের লেগ স্পিনে কট বিহাইন্ড হন তিনি ৩ চার ও এক ছক্কায় ৬৬ রানে। এই ইনিংসের পথে ওয়ানডেতে তিন নম্বর পজিশনে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রান পূর্ণ করলেন কোহলি। প্রথম কীর্তিটি গড়েছিলেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।


Related posts

৫৩ রানের বড় জয় দিয়েই সিরিজের শুভ সূচনা করলো নিউজিল্যান্ড

নিজস্ব প্রতিবেদক

ছয় গোলের ম্যাচে প্রথম জয়ের হাসি ব্রাদার্সের

নিজস্ব প্রতিবেদক

জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ!

Kazi MD Sazzad Hasan