deshbangla71news.com
জাতীয়

লাল সবুজে আলোকিত লন্ডন আই


ওমর ফারুক মিহানঃ যুক্তরাজ্যে বাংলাদেশের গৌরবোজ্জ্বল স্বাধীনতার পঞ্চাশ বছরপূর্তি উদযাপন শুরু হয়েছে, যার ধারাবাহিকতায় লাল-সবুজ রঙে আলোকিত হলো আইকনিক স্থাপনা ‘লন্ডন আই’।

স্থানীয় সময় শুক্রবার লন্ডনে বাংলাদেশের দূতাবাস এবং সেখানে বসবাসরত বাঙালিদের নানা সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান শুরু করে।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম দূতাবাসের সিনিয়র কর্মকর্তাদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে নয় মাসব্যাপী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান উদ্বোধন করেন।

এ উপলক্ষে হাইকমিশনার জাতির পিতা ও স্বাধীনতা যুদ্ধের সব শহীদকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিশেষ শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, “তার অসাধারণ নেতৃত্বে বাংলাদেশে ৭১ এর মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা, বাঙালি জাতীয়তাবাদ এবং সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠিত হয়েছে। আজ তাঁরই নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর “সোনার বাংলা’য় পরিণত হওয়ার দিকে দ্রুত এগিয়ে চলেছে।”

২০২১ সালে বাংলাদেশ ও যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশ বছর উদযাপনের কথা উল্লেখ করে হাইকমিশনার দুই দেশের মধ্যে বিরাজমান বন্ধুত্ব ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আগামী দিনগুলোতে আরো সুগভীর ও সুদৃঢ় হবে বলে দৃঢ আশাবাদ ব্যক্ত করেন। তিনি ৭১-এর মুক্তিযুদ্ধে এবং পরবর্তী সময়ে বাংলাদেশের উন্নয়নে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে বসবাসকারী বাংলাদেশিদের অসাধারণ অবদানের কথা বিশেষভাবে উল্লেখ করেন।
জাতীয় পতাকা উত্তোলনের পর স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্য ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে জীবন উৎসর্গকারী শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশের শান্তি ও অব্যাহত অগ্রগতি কামনা করে দোয়া করা


Related posts

বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিলের উদ্ভোধন

নিজস্ব প্রতিবেদক

পদ্মা সেতুর কাজ শেষ হচ্ছে এই বছরের মধ্যেই

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় ইসলামী দলের বিক্ষোভ, ফরাসি দূতাবাস ঘেরাওয়ের কর্মসূচি

deshbangla71news.com