deshbangla71news.com
চট্টগ্রাম

মঙ্গল জলদাস ও তার সঙ্গীদের বীরত্বের ঘটনা


হযরত আলী মোবারকঃ মৌসুমী বাতাস আর উত্তাল সাগর। তবুও মাছ ধরতে গভীর সাগরে যেতে হবে মঙ্গল জলদাসকে(৩৫)। তবে অন্য দশদিনের চেয়ে সেদিন (৩১ মার্চ) একটু সকাল করেই বের হয়েছিল মঙ্গল। সে শুনেছে গভীর সাগরে (বঙ্গোপসাগরের মুখে অবস্থিত কর্ণফুলী নদী) একটা টাগ বোট(বিশেষ ধরনের জাহাজ) ডুবে গিয়েছে (৩১ মার্চ, বুধবার)। আর জাহাজ ডুবলে নদীতে তেলের ব্যারেলসহ বিভিন্ন জিনিস পাওয়া যায়। তাই আর দেরি না করলে নদীর উদ্দেশ্য যাত্রা শুরু করল মঙ্গল।

ঐ দিন মঙ্গলের সঙ্গী ছিলেন আরও তিনজন। রতপ জলদাস(২১), লরকা জলদাস(২১),বিজয় জলদাস(১৫)। কূল থেকে মাইল তিনেক যাওয়ার পর দেখা মেলে দুটি তেলের ব্যারেলের। ব্যারেল দুটি ছোট নৌকায় ধরাধরি করে ওঠায় তারা। আরও দূরে তাকিয়ে মঙ্গল দেখে, মাইল দুয়েক দূরে চকচক করছে হলুদ রঙের কিছু একটা জিনিস। দ্রুত নৌকা চালিয়ে মঙ্গল ও তার সঙ্গীরা গিয়ে দেখল যে সাগরে ভাসছে জলজ্যান্ত নয়জন মানুষ। প্রত্যেকের গায়ে ছিল লাইফ জ্যাকেট এবং প্রত্যেকে এক অন্যের সঙ্গে বাঁধা। আর এক মুহূর্তও দেরি না করে ধরাধরি করে সবাইকে ছোট নৌকায় তুলে নেয় মঙ্গল ও তার সঙ্গীরা।

বলতে বলতে চোখ দুটি ছলছল করে ওঠে মঙ্গল জলদাসের। চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার সারিকাইত ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের জেলেপাড়ায় মা-বাবা, স্ত্রী ও দুই সন্তান নিয়ে মঙ্গলের সংসার।কেঁদে কেঁদে মঙ্গল বলে, আমার মা এতদিন আমার সঙ্গে কথা বলত না। আজ ঐ মানুষগুলোকে বাঁচানোর পর আমার মা আমার সঙ্গে কথা বলছে।

মঙ্গলের সহকর্মীরা জানায়, অনেক কষ্টে তারা ৯ জন লোক কে নৌকায় তুলেছে। এছাড়া তারা সৃষ্টিকর্তার প্রশংসা করে বলেন, লোকগুলোকে নৌকায় তোলার সঙ্গে সঙ্গেই উত্তাল সাগর যেন হঠাৎ করে ঠান্ডা হয়ে গেল। যদি সাগর আগের মতো উত্তাল থাকতো তাহলে হয়তো লোকগুলোকে উঠিয়ে আনা সম্ভব হতো না। আর ভাঁটা পড়লে সবাই গভীর বঙ্গোপসাগরের দিকে ভেসে যেতো এবং তাতে হয়তে আরো খারাপ কিছু ঘটতো।

অন্যদিকে, মৃত্যুর হাত থেকে উদ্ধার হওয়া লোকগুলো মঙ্গলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে এবং তারা খুশি হয়ে মঙ্গলকে দুই হাজার টাকা বখশিশ দেয়।

নয়জন মানুষের জীবন বাঁচিয়ে মঙ্গল জলদাস ও তার সঙ্গীরাই এখন সন্দ্বীপের নায়ক। মঙ্গল নামের এসব মানুষ গুলোই আমাদের এই সমাজের প্রকৃত মানুষ। যারা অন্যের জীবন বাঁচানোর জন্য নিজের জীবনের মায়া করে না। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে তাদের এই বীরত্বের কারণে প্রশংসায় ভাসছে তারা। যদিও এসবের ছিঁটেফোঁটাও জানে না মঙ্গলরা। তাদের ছোট্ট জেলেপাড়ায় সে খবর কখনও পৌঁছাবে কিনা কে জানে?


Related posts

নগরীর হালিশহরে শিশুর অর্ধগলিত লাশ উদ্ধার!

deshbangla71news.com

আসল বৈঙ্গারাই অপরকে বৈঙ্গা বলেন

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে করোনায় শনাক্ত ৬৮, মৃত্যু নেই

Kazi MD Sazzad Hasan