deshbangla71news.com
তথ্যপ্রযুক্তি

স্টুডেন্ট লাইফে টাকা আয় এর সঠিক উপায় ইচ্ছাশক্তি


এ আর এম আবরার উল হকঃ বর্তমান সমাজে প্রায় সকলেই টাকা রোজগার কিংবা টাকার পিছে ছোটাছুটি করে। তাই সকলেই চায় কোনো না কোনোভাবে টাকা রোজগার করতে। সেজে বয়সেরই হোক না কেন ন্যূনতম জ্ঞান এরপর বর্তমান সমাজ অনুযায়ী সকলেই চায় কিছু টাকা রোজগার করতে।তবে বর্তমানে স্কুল সময়ের ছাত্র-ছাত্রীদের টাকা আয় করার প্রবণতা অত্যন্ত বেশি দেখা গেছে। তবে এই বয়সে আয় করা তেমন কঠিন ব্যাপার নয়। কারন ছাত্র-ছাত্রীদের বেশি শ্রম সেই সময়ে দেওয়ার প্রয়োজন হয় না।

সর্বপ্রথম যে কাজটি এই বয়সের শিক্ষার্থীদের জানতে হবে তা হলো বাংলায় সঠিক ভাবে কথা বলার দক্ষতা। তাহলে তারা যে কোন অনুষ্ঠানে গিয়ে তাদের কথা বার্তার মাধ্যমে মানুষদের নিজেদের যেকোনো কাজের প্রতি আকর্ষণ বাড়াতে পারবে। যেমন কোন মেলায় গিয়ে একটি শিক্ষার্থী তার কথার মাধ্যমে কোন দোকানদারকে বলে সেই দোকানে নিজের জন্য একটা ছোট্ট কাজ খুঁজে নিতে পারে। তাই সর্বপ্রথম তাকে বাংলায় সঠিকভাবে কথা জানতে হবে।

তাছাড়া বর্তমানে শহর অঞ্চলে অনেক কোচিং সেন্টার রয়েছে। সেখানে অনেক দের নিয়োগ দেওয়া হয় পরীক্ষার হলে থাকার জন্য। একজন স্কুল পড়ুয়া ছেলে তার কিছু সময় বের করে ওই কোচিং সেন্টারে পরীক্ষায় গার্ড দেওয়ার জন্য থাকতে পারে। তার পাশাপাশি রয়েছে কল সেন্টার যেখানে কোন ছাত্র কিংবা ছাত্রী তার কিছু সময় দিয়ে কাজ করে ছোট অংশের টাকা পেতে পারে। এতে তার তেমন কোনো যোগ্যতার প্রয়োজন নেই তবে কিছু সময় দিলেই ঘন্টার হিসাবে টাকা তার কাছে চলে আসবে।

আরো রয়েছে প্রতিবেদন লিখে কোন একটি প্রাতিষ্ঠানিক পোর্টালে জমা দিলে সেখান থেকে আয় করা যেতে পারে। এছাড়া কোন ছাত্রছাত্রীর মধ্যে ইংরেজি ভালো পাড়ার দক্ষতা থাকলে ইংরেজি ভাষায় কথাবার্তা বলে কিংবা প্রতিবেদন লিখে কয়েকটি অনলাইন পোর্টালে জমা দিয়েও সে টাকা ইনকাম করতে পারে।

বিভিন্ন ছোট খাটো অনেক ধরনের কাজ রয়েছে যা মানুষের ইচ্ছা শক্তি থেকে বের হয়ে। অর্থাৎ কাজ করার কিংবা আসলে টাকা রোজগার করার ইচ্ছা থাকলে ছোট-বড় যে কোন ধরনের কাজ একটি মানুষের চোখে পড়ে যেতে পারে। তাই সর্বপ্রথম প্রয়োজন ইচ্ছাশক্তি। কিছু ক্ষেত্রে প্রয়োজন দক্ষতা,কিছু ক্ষেত্রে প্রয়োজন সময়। তবে ইচ্ছাশক্তির সফলতা থাকবে তাই নিশ্চিত। তাই ছাত্র-ছাত্রীরা নিজেদের এসব বিষয়ে অংশগ্রহণ করে নিজেদের এগিয়ে নিয়ে যেতে পারে।


Related posts

বিশ্বের প্রথম আন্ডার ডিসপ্লে ক্যামেরা স্মার্টফোন

Kazi MD Sazzad Hasan

রিয়েলমি জিটি নিও কি তবে রিয়েলমি এক্স ৭ ম্যাক্স

নিজস্ব প্রতিবেদক

নাসার নভোচারীরা ৭ ঘন্টার দীর্ঘ স্পেইস-ওয়াক সম্পন্ন করেছেন

নিজস্ব প্রতিবেদক